সৌদি আরবে বাংলাদেশিসহ সব প্রবাসীদের টিকা বাধ্যতামূলক

0
115

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব: বাংলাদেশিসহ দেশি-বিদেশি সব শ্রমিকের জন্যই টিকা বাধ্যতামূলক করেছে সৌদি আরব সরকার। সৌদি মানবসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় টিভি আল-আরাবিয়া আজ শুক্রবার এ খবর জানিয়েছেন।

মানব সম্পদ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে সৌদি আরবের প্রতিটি শ্রমিককে তাদের কর্মস্থলে যোগ দিতে সক্ষম হওয়ার জন্য করোনা ভাইরাসের টিকা দেওয়ার প্রয়োজন হবে।

এক টুইট বার্তায় রাষ্ট্রীয় টিভি চ্যানেল আল-আরাবিয়া জানায় মন্ত্রনালয় থেকে সব খাতকে তাদের কর্মচারীদের টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

এই টিকা করনের জন্য আসন্ন নীতিমালা কি হবে এবং আবেদনের তারিখ শিগগিরই ঘোষণা করা হবে বলে জানিয়েছে টিভি চ্যানেল টি।

বিশ্বের অনেক দেশের চেয়েও সৌদি আরব করোনা ভাইরাসের আক্রান্ত হয়েছে অনেক কম। আজ শুক্রবার পর্যন্ত দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৪০৬ জন এ সময় মারা গেছে সাত হাজার ৩২ জন।

উল্লেখ্য সৌদি সরকার মহামারী করোনাভাইরাস শুরু হওয়ার প্রথম পর্যায়ে ব্যাপক হারে এই ভাইরাসকে মোকাবিলা করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেন। করনা ভাইরাসের প্রথম ঢেউয়ে সৌদি আরব দীর্ঘ সময় থেকে লকডাউন এ থাকেন। এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরা বাধ্যতামূলক করেন। কোন ব্যক্তি মাস্ক ছাড়া যদি বাইরে বের হন তাকে ১০০০ রিয়াল জরিমানার বিধান করেন।

এইভাবে সৌদি সরকার বিভিন্ন আইনের মাধ্যমে তার দেশের জনগণকে সচেতন করেন যার ফলাফল বিশ্বের অন্যান্য দেশ থেকে সৌদি আরবে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বহুগুণে কম।