আন্তর্জাতিক

হাঁটু গেড়ে বর্ণবাদ বিরোধী আন্দোলনে সংহতি জানালেন জাস্টিন ট্রুডো


সমাবেশে যোগ দিলেও সেখানে কোনো বক্তৃতা দেননি বিশ্বব্যাপী রকস্টার জনপ্রিয়তার এই প্রধানমন্ত্রী। তিনি শুধু সমাবেশে যোগ দিয়ে অন্য বক্তাদের কথা শুনেছেন এবং উপস্থিত জনতার সঙ্গে হাততালি দিয়েছেন। অভিবাসন মন্ত্রী আহমেদ হোসেনকে সঙ্গে নিয়ে আন্দোলনে সংহতি জানান কানাডীয় প্রধানমন্ত্রী। সিএনএন

যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, কানাডা, জার্মানিসহ পশ্চিমা বিশ্বের নানা দেশে। গতকাল শুক্রবার কানাডার রাজধানী অটোয়ায় কৃষ্ণাঙ্গ অধিকারগোষ্ঠী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার্স’ আয়োজিত এক সমাবেশে যোগ দিয়ে, হাঁটু মুড়ে বসে এর প্রতি সংহতি প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ইতোপূর্বে ট্রুডোর এই সমাবেশে যোগ দেওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তিনি সমাবেশে যোগ দেবেন কিনা এই ব্যাপারে গণমাধ্যমের প্রশ্নের জবাব দেননি তিনি। কিন্তু এরপরই তিনি কানাডার পার্লামেন্টের সামনে অনুষ্ঠিত এই সমাবেশে যোগ দেন। এসময় তিনি একটি কালো কাপড় মুখে পেঁচিয়ে রেখেছিলেন।

কানাডার সিটিভি নিউজ জানায়, এসময় ট্রুডোর দেহরক্ষীরা তাকে ঘিরে অবস্থান নিয়েছিল। খবর সিএনএনের। এদিকে সমাবেশে যোগ দিলেও সেখানে কোনো বক্তৃতা দেননি বিশ্বব্যাপী রকস্টার জনপ্রিয়তার এই প্রধানমন্ত্রী।

তিনি শুধু সমাবেশে যোগ দিয়ে অন্য বক্তাদের কথা শুনেছেন এবং উপস্থিত জনতার সঙ্গে হাততালি দিয়েছেন । আর এর মাঝে তিনবার হাঁটু গেড়ে বসে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের ওপর চালানো পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদ করেন।

ট্রুডোর উপস্থিতিতেই এক বক্তা বলেন, বর্ণবাদ প্রতিরোধে মাঝামাঝি অবস্থান বলে কিছু নেই। আরেকজন বক্তা সমাজে ন্যায়বিচার এবং ভালোবাসা বিস্তারের কথা বললে, ট্রুডোসহ উপস্থিত জনতা সমস্বরে ‘আমেন’ (আমিন) বলে চিৎকার করে একথাকে স্বাগত জানান। সমাবেশ চলাকালে সেখান উপস্থিত এই আন্দোলনকারী ট্রুডোকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বের অনেক সেলিব্রেটি ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের পক্ষে প্রকাশ্যে সমর্থন জানালেও, বিশ্ব নেতারা তাদের সমর্থন দেওয়ার বিষয়ে প্রায় নিশ্চুপ। এর আগে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোকে গত সোমবার ট্রাম্পের কট্টর অবস্থান নিয়ে প্রশ্ন করা হলে- তার চোখেমুখে অস্বস্তির চিহ্ন দেখা যায়। প্রায় ২০ সেকেন্ড নিশ্চুপ থেকে এসময় প্রশ্নটি এড়িয়েও যান তিনি।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button