আন্তর্জাতিক

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি ব্রাজিলের

  • 23
    Shares

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ভাবছে ব্রাজিল। দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো শুক্রবার (৫ জুন) এক সংবাদ সম্মেলনে হুমকি দিয়ে এ কথা বলেছেন। খবর আল জাজিরা।

ব্রাজিলে করোনা ভাইরাস সংক্রমণ কমার আগেই লকডাউন শিথিল করা ঝুঁকিপূর্ণ হবে বলে সতর্ক করেছিলেন ডব্লিউএইচও’র একজন মুখপাত্র। ধারণা করা হচ্ছে, এ কারণেই বলসোনারো এমন হুমকি দিয়েছেন। কারণ, তিনি প্রথম থেকেই লকডাউনের বিরোধিতা করে আসছেন।

ডব্লিউএইচও’র বিরুদ্ধে ‘রাজনৈতিক আচরণ’ এবং ‘আদর্শিক পক্ষপাতের’ অভিযোগ তুলে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, জাতিসংঘের এই সংস্থাটি তাদের এরকম আচরণ পরিবর্তন না করলে ব্রাজিলের পক্ষে তাদের সঙ্গে আর কাজ করা সম্ভব হবে না।

ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছিলেন, দক্ষিণ আমেরিকায় করোনা ভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করছে। উদ্ভূত পরিস্থিতিতে, লকডাউন শিথিল করার ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় হলো, সংক্রমণ কমে আসা। না কমা পর্যন্ত লকডাউন শিথিল করার ব্যাপারটি অনুমোদন করে না ডব্লিউএইচও।

প্রসঙ্গত, এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। প্রথমস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৬ হাজার ৬ জন। আর মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে রয়েছে দেশটি। সেখানে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৭ জনের।


  • 23
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button