ট্রাম্পের প্রস্তাব ফের নাকচ করল ইরান

0
103

মার্কিন প্রেসিডেন্ট তেহরানকে ইঙ্গিতে আলোচনার যে প্রস্তাব দিয়েছেন তা ফের নাকচ করে দিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরান এবং পরমাণু সমঝোতার অপর পক্ষগুলো কখনোই আলোচনার টেবিল ত্যাগ করেনি। ইরান পরমাণু সমঝোতার সকল শর্ত মেনে চলেছে। আমেরিকা অঙ্গিকার ভঙ্গ করে ওই সমঝোতা লঙ্ঘন করেছে। খবর তেহরান টাইমস’র।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ আজ শুক্রবার তার ব্যক্তিগত টুইটার পাতায় লিখেছেন, ‘আপনার (ট্রাম্প) উপদেষ্টারা-যাদের বেশিরভাগই বহিষ্কৃত হয়েছেন-বোকামিপূর্ণ জুয়া খেলেছেন।’ জারিফ ট্রাম্পের উদ্দেশে আরও বলেন: এখন আপনার ওপর নির্ভর করছে কখন আপনি সমঝোতা থেকে বেরিয়ে যাবার ভুল সংশোধন করবেন।

ডোনাল্ড ট্রাম্প তাঁর টুইটার পেইজে ইরানের কারাগারে বন্দি মার্কিন নাগরিক মাইকেল হোয়াইটকে মুক্তি দেওয়ায় তেহরানের প্রশংসা করেন। ঐ টুইটে তিনি ইরানি কর্মকর্তাদের উদ্দেশে বলেন: বৃহৎ সমঝোতার জন্য আমেরিকার নির্বাচন পরবর্তী সময়ের অপেক্ষা করবেন না।

চলতি বছর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি আবারও বিজয়ী হবেন বলে দাবি করেন ট্রাম্প। তিনি বলেন, ‘কাজেই নির্বাচন পর্যন্ত অপেক্ষা না করে এখনই আলোচনায় বসলে আরও ভালো চুক্তি করা সম্ভব হবে।’ ট্রাম্প তার টুইটার বার্তায় এই ইঙ্গিত করেন যে, ইরান আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীর বিজয়ের প্রত্যাশায় রয়েছে এবং সেক্ষেত্রে পরবর্তী ডেমোক্র্যাট প্রেসিডেন্টের সঙ্গে ইরান ভালো কোনো সমঝোতায় পৌঁছাতে চায়।