২৪ মে থেকে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত বহাল, খুলছে না হল

0
117

আগামী ১৭ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলা এবং ২৪ মে থেকে ক্লাস শুরুর কথা থাকলেও খুলছে না হল। তবে বহাল রাখা হয়েছে ২৪ মে থেকে ক্লাস শুরুর সিদ্ধান্ত।

বুধবার (৫ মে) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল এক বৈঠকে এ সিদ্ধান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফা ছুটি বাড়ানোর পর খোলার তারিখ নির্ধারণ রয়েছে। তবে এর মধ্যে দেশে করোনার প্রার্দুভাব বেড়ে যাওয়ায় এ মুহূর্তে বিশ্ববিদ্যালয় এবং আবাসিক হল খুলে দেওয়া যাবে কিনা তা নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে।

কয়েক দফা ছুটি বাড়ানোর পর আগামী ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয় হল এবং ২৪ মে থেকে ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় তা নিয়েও তৈরি হয় অনিশ্চয়তা।

এ নিয়ে উপাচার্যদের বৈঠকে বর্তমান পরিস্থিতিতে করণীয় কী তা নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন উপাচার্যরা। ফলে আগের সিদ্ধান্ত অনুযায়ী ১৭ মে আবাসিক হল খুলে দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানান তারা। তবে বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় খোলার পূর্বের সিদ্ধান্ত বহাল রয়েছে বলেও তারা জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন উপাচার্য পরিষদের সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। তিনি গণমাধ্যমকে জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে আমাদের উপাচার্যদের মধ্যে বৈঠক হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এখন পর্যন্ত পূর্বের সিদ্ধান্ত বহাল রয়েছে।

জানা যায়, বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কিনা তা নিয়েও আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয় খোলা এবং অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার (৬ মে) অন্য একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দেশের সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস ঈদুল ফিতরের পর আগামী ২৪ মে থেকে শুরু হবে। তার এক সপ্তাহ আগে ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে। হল খোলার আগেই আবাসিক শিক্ষার্থী, আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের টিকার ব্যবস্থা করা হবে।সুত্রঃ সময় টিভি।