লিবিয়ায় মানবপাচারকারীর বিরুদ্ধে মামলার তদন্ত করবে ডিবি পুলিশ

0
7

এস,এম,মনির হোসেন জীবন : লিবিয়ার মিজদা শহরে মানবপাচার ট্র্যাজেডিতে জড়িত মানবপাচারকারী চক্রের ১৬ জনের বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে দায়ের করা মামলার তদন্ত করবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার রাতে পল্টন থানায় মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে মামলাটি দায়ের করা হয়।আজ শুক্রবার দুপুরে ডিবি (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান গনমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ডিএমপি’র পল্টন থানায় মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে দায়েরকৃত মামলাটি ডিবি পুলিশ তদন্ত করবে। আগামীকাল হয়তো আমরা অর্ডার পাবো। ওই মামলায় ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আছে অনেকেই।

মশিউর রহমান আরও বলেন, মামলার বাদীর ছেলে রাকিবসহ অন্যান্যদের দালালচক্রের দস্যরা কীভাবে লিবিয়ায় নিয়েছে এবং মামলার আসামিরা ছাড়াও আর কারা এর সঙ্গে জড়িত তা তদন্ত করে দেখা হবে।
এদিকে, ডিএমপি পল্টন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. সেন্টু মিয়া আজ গনমাধ্যমকে মামলার বিষয়টি নিশ্চিত করেন বলেন, ‘শুক্রবার সকালে মামলাটির কাগজপত্র ডিবি উত্তরে হস্তান্তর করা হয়েছে। মামলাটি ডিবি তদন্ত করবে।

তিনি বলেন, বৃহস্পতিবার রাতে ১৬ জনের নামে পল্টন থানায় মামলা করেন লিবিয়ায় ভুক্তভোগী যুবক রাকিবের বাবা মান্নান মুন্সী। তার বাড়ি শরীয়তপুরে। গত সাত মাস আগে দুই দফায় মোট সাত লাখ টাকায় দালালের মাধ্যমে লিবিয়ায় গিয়ে আটকা পড়ে রাকিব। এদিকে, পল্টন থানার মামলার (তদন্ত) কর্মকর্তা আজ গনমাধ্যমকে বলেন, ‘লিবিয়া ট্র্যাজেডির পর বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টা ৫ মিনিটে রাজধানীর পল্টন থানায় মানবপাচার এবং আঘাতে খুনের অভিযোগে হত্যা মামলা দায়ের করে সিআইডি।

তিনি বলেন, সিআইডি’র অর্গানাইজড ক্রাইম ইউনিটের উপ-পরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। যার মামলা নম্বর ৪। এছাড়া সিআইডি বাদী হয়ে ডিএমপির বনানী থানাতেও আরেকটি মামলা দায়ের করেছেন।
উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ার মিজদা শহরে মানবপাচারকারীদের হাতে ২৬ বাংলাদেশি নিহত এবং ১২ জন আহত হন।