রেসিপি

ঘরে বানান পুরান ঢাকার জালি কাবাব


বাহারি সব কাবাবের জন্য বিখ্যাত পুরান ঢাকা। কত রকমের যে কাবাব পাওয়া যায় সেখানে। আর নামগুলোও চমকপ্রদ। ঢাকার চকবাজার, লালবাগ, নবাবপুর, জনসন রোড এলাকায় সুস্বাদু কাবাব পাওয়া যায়। রমজানে প্রায় ৩০ থেকে ৪০ পদের কাবাব তৈরি হয় সেখানে।

শিক কাবাব, বটি কাবাব, শর্মা কাবাব, ডোনা কাবাব—এমন অনেক ধরনের কাবাবের জন্য সুপ্রসিদ্ধ পুরান ঢাকা। আজ আমরা জেনে নেব কীভাবে ঘরে বসে তৈরি করবেন জালি কাবাব। এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ‘এক্সপার্ট টুডেস কিচেন’-এ পুরান ঢাকার জালি কাবাবের রেসিপি দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই জালি কাবাব রান্নার পদ্ধতি—

উপকরণ
১. ৫০০ গ্রাম গরুর মাংসের কিমা
২. পরিমাণমতো তেল
৩. তিন টেবিলচামচ ঘি
৪. স্বাদমতো লবণ
৫. দুই চা চামচ আদা বাটা
৬. এক টেবিল চামচ রসুন বাটা
৭. পরিমাণমতো বেসন
৮. তিন টেবিল চামচ মাওয়া
৯. সামান্য পরিমাণ কাঁচামরিচকুচি
১০. তিন টেবিল চামচ ধনেপাতাকুচি
১১. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা
১২. দুই চা চামচ গরম মসলার গুঁড়ো
১৩. এক টেবিল চামচ জিরার গুঁড়ো
১৪. তিন-চারটি ডিম
১৫. দুই চা চামচ গোলমরিচের গুঁড়ো

প্রস্তুত প্রণালি
প্রথমে ফ্রাইপ্যানে তেল ও ঘি দিন। বাটিতে গরুর মাংসের কিমা, লবণ, আদা বাটা, রসুন বাটা, বেসন, মাওয়া, কাঁচামরিচকুচি, ধনেপাতাকুচি, পেঁয়াজ বেরেস্তা, গরম মসলার গুঁড়ো ও জিরার গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। বাটিতে ডিম, গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালোভাবে বিট করুন।
এবার মসলায় মাখানো গরুর মাংস কিমা কাবাব আকারে বানিয়ে ডিমে চুবিয়ে গরম তেলে ছেড়ে ভাজুন। ভাজা কিমা আবার ডিমে চুবিয়ে দ্বিতীয় বার ভাজুন। ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের জালি কাবাব। এবার গরম গরম পরিবেশন করুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী এ খাবারটি।


Related Articles