করোনা রোগী না বাড়লে অক্সিজেনের সমস্যা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

0
170

দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে না গেলে অক্সিজেনের সমস্যা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, হাসপাতালগুলোতে যে পরিমাণ রোগী আছে তাতে অক্সিজেনের সমস্যা হবে না। রোগী কমে যাওয়ায় অক্সিজেনের চাহিদাও কমে গেছে। রোগী যাতে না বাড়ে, সেভাবেই চলতে হবে।

তিনি বলেন, রোগী বেড়ে গেলে সংকট তৈরি হবে। রোগী যদি সাত হাজারের জায়গায় একুশ হাজার হয় তাহলে সংকট হবে। যে কোনো দেশেই সংকট হবে। আমেরিকাতে হয়েছে, ইউরোপে হয়েছে, ভারতের পরিস্থিতি তো আপনারা দেখছেনই।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশে দৈনিক লিকুইড অক্সিজেনের উৎপাদন হচ্ছে প্রায় ১৫০ টনের মতো। এছাড়া সরবরাহ লাইনের গ্যাস থেকে অক্সিজেন উৎপাদন হয় ২০০ টনের মতো। দেশের হাসপাতালগুলোয় দৈনিক এক শ থেকে দেড় শ টন অক্সিজেন লাগছে।

তিনি বলেন, আমরা ভালো পজিশনে আছি। অতিরিক্ত যদি কিছু না হয় তাহলে অক্সিজেনের সমস্যা হবে না। যে অক্সিজেন অন্যান্য শিল্প কারখানায় দিত ৪০ টন সেটাও আমরা আমাদের জন্য বুকিং দিয়ে রেখেছি। কখনো যদি প্রয়োজন পড়ে আমরা সেই ৪০ টনও নিয়ে নেব। আমরা আমাদের রোগীদের জন্য ব্যবহার করব।

করোনাভাইরাস মহামারি শুরুর পর ভারত থেকে দৈনিক ৪০ থেকে ৫০ টন লিকুইড অক্সিজেন আনা হতো। ভারতে সম্প্রতি অক্সিজেনের মারাত্মক সংকট দেখা দেওয়ায় সেখান থেকে আসা বন্ধ রয়েছে। তবে এতে কোনো সমস্যা দেখছেন না স্বাস্থ্যমন্ত্রী।

সাধারণত বাংলাদেশের ভারত থেকে অক্সিজেন আনার দরকার হয় না জানিয়ে তিনি বলেন,করোনাভাইরাসের সময় ৪০-৫০ টন করে দৈনিক আমদানি করেছি। গত কয়েক দিন ভারত অক্সিজেন দেওয়া বন্ধ করে দিলেও আমরা চলতে পারছি। আমরা গ্যাস অক্সিজেনও ব্যবহার করছি।

তিনি বলেন, আমরা প্ল্যান করেছি, আমাদের লোকাল লিকুইড অক্সিজেন যারা তৈরি করে তাদের সবটা আমরা নিয়ে আমাদের হাসপাতালগুলোকে দেব যেখানে লিকুইড অক্সিজেনের প্রয়োজন আছে।