ভোলা সদর হাসপাতালে ডায়রিয়া রোগীদের উপচেপড়া ভীর, সুযোগ নিচ্ছেন দালালরা

0
312

ইয়ামিন হোসেন: দ্বীপ জেলা ভোলার ২২ লক্ষ মানুষের চিকিৎসার একমাত্র ভরসা ভোলা সদর হাসপাতাল। এই হাসপাতাল যাবতীয় সংঞ্জাম থেকে শুরু করে জনবল সবই সংকট তবুও সাধ্যমত চিকিৎসা দেওয়ার চেষ্টা করেন ডাক্তার নার্সরা।

তবে ডাক্তার নার্সরা তাদের সাধ্যমত রোগীদের সেবা দিলেও আউটসোর্সিং এ নিয়োগ পাওয়া স্টাফ ও হাসপাতাল এলাকার ফার্মেসী মালিক ও ক্লিনিকের স্টাফদের দ্বারা হয়রানী হচ্ছেন রোগীর স্বজনরা। মঙ্গলবার দুপুরে ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায় ডায়রিয়া রোগীদের ভোগান্তির শেষ নাই। রোগীরা যার যার মত পুরো হাসপাতালের নিচতলার ফ্লোরে পরে আসে, রোগীর পাশেই মাছি মশা উড়ছে এবং তীব্র গরমে রোগীরা অতিষ্ঠ।

ডায়রিয়া ওয়ার্ড নয় এ যেন এক বেওয়ারিশ নগরী, কোন রোগীর হাতে স্যালাইন গাঁথা, আবার কোন রোগীর শুয়ে আসে তার সারা গায়ে মশা মাছি উছড়ে, আবার কোন রোগীর পাশে স্বজনরা হাতপাখা দিয়ে বাতাস করছে।
শুধু হাহাকার সদর হাসপাতালে এ যেন এক মহামারী।

ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি রোগীদের মধ্যে বেশিরভাগই গ্রামের খেতেখাওয়া মানুষ। এদিকে হাসপাতালে ভর্তি হওয়া গরীব সহজ সরল মানুষদের জিম্মি করে অর্থ হাতিয়ে নিচ্ছেন এক শ্রেণীর দালালরা।

রোগীর স্বজনরা জানান, রোগী নিয়ে আসলেই হাসপাতালের সামনে থাকা কিছু ওষুধ ফার্মেসীর মালিক ও বিভিন্ন ক্লিনিকের স্টাফরা ছুটে এসে, ডাক্তারের দেওয়া প্রেসক্রিপশন নিয়ে, আমাদের আগে ওয়ার্ডে চলে যায়, নার্সদের দ্বারা ওষুধ লিখিয়ে নিয়ে যায়, এর পর ওষুধের দাম যা তার দ্বিগুণ আদায় করেন, তাদের সাথে সহযোগীতা করেন হাসপাতালের আউটসোর্সিং এ ডিউটি করা স্টাফরা।

মহিউদ্দিন নামের এক রোগীর স্বজন বলেন, আমি ডায়রিয়া রোগী নিয়ে এসেছি ডাক্তার দুইটা টেষ্ট দিয়েছে সেটা নাকি ১৪শ টাকা লাগবে আমরা বলছি গরীব মানুষ, পরে করাবো, তখন ক্লিনিকের লোকের সাথে হাসপাতালে লোক এসে বলছে করান সমস্যা হবে না, এসে শুধু রক্ত নিয়েছে, আমাদের এখনো রিপোর্ট দেই নাই।

এসে টাকা দিতে বললে বলছি একটু পরে দিবো, এ কথার বলার কারনে বলছে চিকিৎসা না দিয়ে এখান থেকে বের করে দিবে।

সুফিয়া বেগম নামের এক রোগীর স্বজন বলেন, স্যালাইন শেষ হলে আমরা নার্সদের ডাকি, অনেক সময় নার্সরা না থাকলে অন্য স্টাফদের ডাকলে তারা ৫০ টাকা ১০০ টাকা দাবী করে, টাকা দিলে আসে না দিলে আসে না।
আবু জাফর নামে একজন বলেন, ভাই টাকা ছাড়া সেবা নাই এখানে, অথচ আপনারা সাংবাদিকরা দেখি টিভিতে দেখান হাসপাতালে সুন্দর সেবা দিচ্ছে, আপনার কোন রোগী নিয়ে আসলে বুঝতেন কি সেবা হচ্ছে।

সাংবাদিকদের উপস্থিতেই দেখা যায় আউটসোর্সিং এ নিয়োগ পাওয়া একজন জুতা পায়ে দিয়ে দুইপাশে রোগী সেই দুই রোগীর মাঝখানে দাঁড়িয়ে স্যালাইন বাধছেন লোহার শিকের সাথে, জুতা পায়ে কেনো জানতে চাইলে তিনি উত্তেজিত হয়ে বলেন, পারলে আপনি এসে করেন। ওই যুবকের নাম জানতে চাইলে প্রথমে রাকিব পরে বলেন সাকিল।

ভোলার একমাত্র স্বাস্থ্যসেবার উপর ভরসা ভোলাবাসীর, রোগীদের সেবা দিতে সাধ্যমত চেষ্টা করছেন ডাক্তার নার্সরা কিন্তু আউটসোর্সিং এ নিয়োগ পাওয়া এবং কিছু নিম্ম শ্রেণীর স্টাফরা ওষুধ ফার্মেসী ও ক্লিনিক কর্মীদের সাথে আতাঁত করে বিপদগ্রস্ত রোগীদের জিম্মি করে অর্থ হাতিয়ে নিয়ে পুরো স্বাস্থ্যসেবার বদনাম করছে না তো? নাকি হাসপাতালের কতিপয় কোন দায়িত্বশীল লোক তাদের দিয়ে করাচ্ছেন? এমন প্রশ্ন ভোলার সচেতন মহলের।
ভোলা জেলা নিরাপদ চিকিৎসা চাই সংগঠনের সভাপতি মমিন মিঝি বলেন, হাসপাতালে ডাক্তার নার্সরা সাধ্যমত চিকিৎসা দিচ্ছেন, কোন সন্দেহ্ নাই কিন্তু যারা রোগীদের জিম্মি করে টাকা হাতিয়ে নিচ্ছে এবং খারাপ আচরণ করছেন সেটাও দেখার বিষয় দায়িত্বশীলদের।

এ বিষয়ে ভোলা সদর হাসপাতালের তত্ত্বাবধারক ডাক্তার সিরাজুল ইসলাম বলেন, আমার কাছে এ ধরনের কোন অভিযোগ এখনো আসেনি, তা ছাড়া ডায়রিয়া রোগীদের কোন টেষ্টের প্রয়োজন হয় না, বিষয়টি আমি খতিয়ে দেখবো।