আমি প্রতিনিয়ত জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠায় আছি: ভিপি নুর

0
77
ডাকসু'র সাবেক ভিপি নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নরুল হক নুর বলেন, ‘আমি প্রতিনিয়ত আমার জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে আছি’।

রোববার (১৮ এপ্রিল) অনলাইন নাগরিক সংবাদ সম্মেলনে ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নুর আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে পড়াশোনা করে আমার অন্য সব বন্ধুরা বিসিএস বা কর্পোরেট চাকরির জন্য ছুঁটছে। তখন আমি এদেশের মানুষের অধিকার নিয়ে কথা বলছি।

নুর প্রশ্ন করেন, এদেশে রাজনীতি করতে এসে আমরা কি পাপ করেছি? মোদি বিরোধী সাধারণ বিক্ষোভ করতে গিয়ে হামলার শিকার হয়েছি। হামলার পাশাপাশি আমাদের বিরুদ্ধে মামলাও হয়েছে। এ পর্যন্ত ৫৪ জনকে আটক করা হয়েছে। ছাত্রদের পরিবারে উৎকণ্ঠা তৈরি করা হয়েছে।

ভিপি নুর বলেন, লকডাউন নামে সরকার একটি ‘ক্রাকডাউন’ চালাচ্ছে। ভিন্নমত এবং বিরোধীদের ওপর দমন পীড়ন চালাচ্ছে। সাধারণ মানুষকে নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে। অন্যদিকে এস আলম গ্রুপকে ৩ হাজার কোটি টাকা মাফ করে দেওয়া হয়েছে। কারণ এই সমস্ত কর্পোরেট প্রতিষ্ঠানগুলো সরকারকে চালাচ্ছে। সেইজন্য বিভিন্নভাবে তাদের ছাড় দেওয়া হচ্ছে। পুলিশকে সাধারণ মানুষের উপর গুলি চালানোর অনুমতি দেওয়া হচ্ছে।

তিনি বলেন, হেফাজতের চিন্তাধারাকে আমাদের গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। তাদেরকে কেন একপেশে করে রাখা হচ্ছে। এরাও তো সমাজের একটা অংশের মানুষ। সরকারের তৈরি করা বিভক্তির নীতিতে চলা যাবে না। গণতান্ত্রিক অধিকার, আইন ও প্রশাসনকে তার নিজস্ব গতিতে চলার জন্য শক্তি অর্জন করতে হবে। কর্তৃত্ববাদী মাফিয়া সরকারকে হটিয়ে জনগণের সরকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।