মানবপাচারকারীদের ধরতে প্রয়োজনে ইন্টারপোলের সহায়তা নেয়া হবে : সিআইডি প্রধান

0
108

এস,এম,মনির হোসেন জীবন : বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ডিআইজি (অর্গানাইজড ক্রাইম) ইমতিয়াজ আহমেদ বলেছেন, লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানবপাচারকারী চক্রকে ধরতে ইন্টারপোলের সহযোগিতা নেয়া হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার সিআইডি কার্যালয়ে এক প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রেসব্রিফিংয়ে সিআইডি প্রধান বলেন, বিদেশে পলাতক মানবপাচারকারীদের ধরতে প্রয়োজনবোধে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। সিআইডি মানবপাচারকারী চক্রকে ধরতে তদন্তের পাশাপাশি অভিযান পরিচালনা করছে।

এছাড়া মানবপাচারকারী চক্রের সক্রিয় প্রত্যেকের অর্থ-সম্পদের খোঁজখবর নেয়া হচ্ছে।তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলার প্রস্তুতির কথাও জানান ইমতিয়াজ আহমেদ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিআইজি ইমতিয়াজ আহমেদ বলেন, ‘লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সারা বাংলাদেশে মামলা হয়েছে ৯টি। ওইসব মামলায় এখন বেশ কয়েকজনকে গ্রেফতার হলেও বেশিরভাগ মানবপাচারকারী পলাতক রয়েছেন।

তিনি আরও বলেন, দেশীয় মানবপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে অপরাধ তদন্ত বিভাগ। কিন্তু এসব মানবপাচারকারী চক্রের অধিকাংশই রয়েছেন পলাতক অর্থাৎ দেশের বাইরে। তারা দেশের বাইরে থেকে এ দেশে দালালের মাধ্যমে মানবপাচারের মতো ঘৃণ্য কাজটি চালিয়ে আসছেন।

অপর এক প্রশ্নের জবাবে সিআইডি প্রধান বলেন, পল্টনে সিআইডি থেকে দায়ের করা মামলার পাশাপাশি অন্যান্য মামলাও সিআইডি ছায়া তদন্ত করছে। তদন্তে মানবপাচারকারী হিসেবে যাদের তথ্য উপাত্ত ও নাম উঠে আসছে তাদের বিরুদ্ধে আমরা মামলার দ্রুত চার্জশিট আদালতে দাখিল করব। এছাড়া তাদের বিরুদ্ধে আদালতের মাধ্যমে ওয়ারেন্ট জারির পর ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।

ইমতিয়াজ আহমেদ বলেন, ‘নিরীহ মানুষের জীবনের বিনিময় যে অর্থ-সম্পদ তারা করেছেন, এই সম্পদ তারা ভোগ করতে পারবেন না। তাদের বিরুদ্ধে আমরা মানি লন্ডারিং আইনে মামলা করব। ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে সিআইডি।

তিনি বলেন, বড় বড় যত সংঘবদ্ধ মানবপাচারকারী রয়েছে ইতিমধ্যে তাদের নাম আমরা সংগ্রহ ও ইনকোয়ারি শুরু করেছি। দেশি কিংবা বিদেশি যত প্রভাবশালী মানবপাচারকারী হোক না কেন তাদের রাজনৈতিক পরিচয় বিবেচনা করা হবে না। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে পুলিশ, র‍্যাব ও সিআইডি সুত্রে জানা যায়, গত ৩ জুন গোপালগঞ্জের মুকসুদপুর থেকে সেন্টু শিকদার ও নার্গিস আক্তার নামে দুই মানবপাচারকারীকে গ্রেফতার করে পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন‌‌ (র‍্যাব)। লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে নৃশংসভাবে হত্যার ঘটনায় এখন পর্যন্ত মোট ১৫ জনকে গ্রেফতার করেছে র‍্যাব ও সিআইডি।

উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় আহত হয় আরও ১১ বাংলাদেশি। হত্যাকাণ্ডের পর তদন্ত ও অভিযানে নামে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী।