স্বাস্থ্যবিধি না মানলে পাবনায় ভয়াবহ হতে পারে পরিস্থিতি

0
73

মামুনুর রহমান, জেলা প্রতিনিধি (পাবনা): পাবনার সহ গোটা দেশেই এখন চলছে করোনার সর্বোচ্চ পিক। তিনি মনে করেন,সামাজিক ভাবে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। মানুষ জানে তবে মানেনা এটাই হলো সমস্যা। মানুষকে সচেতন হয়ে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে তা না হলে সামনে ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে এবং তা দীর্ঘ হতে পারে বলে মনে করেন জেলা ডেপুটি সিভিল ডাক্তার সার্জন কে এম আবু জাফর।তবে মানুষ এখনো উদাসীন। একটু তো ভাবতে হবে যে, এখন করোনার সময়কাল।এখন আমাদের ভালো থাকা আমাদের হাতেই তাই সকলকে সচেতনার সাথে এই দূর্যোগ পাড়ি দিতে হবে।

তারাতাড়িই যাচ্ছেনা করোনা যেতে সময় লাগবে তাই আমাদের উচিত হবে স্বাস্থ্য বিধি মেনে চলা। যেমন সবসময় মুখে মাস্ক থাকতে হবে। হাঁচি কাশি দেওয়ার সময় ভাইরাস যেন না ছড়ায় খেয়াল রাখতে হবে। দূরত্ব বজায় রাখতে হবে। চোখা মুখে নাকে হাত দেওয়া থেকে বিরত রাখতে হবে। একটু পর পর হাত ধুতে হবে এবং জরুরি কাজ ছাড়া বাহিরে বের হওয়া যাবেনা। পরিবারে কেউ আক্রান্ত হলে সেখানেও সাবধানতা অবলম্বন করতে হবে বলছিলেন, ডেপুটি সিভিল সার্জন।

একদিন আগে পাবনায় সর্বোচ্চ ১৩ জন করোনা আক্রান্ত হয়েছে। এই নিয়ে মোট রোগীর সংক্ষা ৪৯ জন। এর মধ্যে এখনো ৫ শত থেকে ৬ শত টেস্ট আসার অপেক্ষায় আছে। যা আসলে রোগী শনাক্তের দিক দিয়ে চিত্রটাই পাল্টে যেতেপারে প্রতিদিন খুব শঙ্কায় থাকি এই করোনাকালীন সময়ে। আমি সচেতন থাকার চেষ্টা করি কিন্তু মানুষের অসচেতন ভাব কতদিন করোনা থেকে নিরাপদ থাকবো যানিনা। আমি বাইরে গেলে মাস্ক পড়ি কারো সাথে কথা বললে নিদিষ্ট দূরত্ব বজায় রাখি। কিন্তু অনেক সময় হয়ে ওঠে না হয়তো কেউ কাছেই চলে আসে অবশেষে তাকে বারণ করতে হয় সকলে ভালোর স্বার্থে।

আমি যখন বাসায় ঢুকি তখন কাপড়চোপড় খুলে সর্তকতা সাথে আলাদা জায়গায়তে রাখি এবং বাজারের শাকসবজি গরম পানিতে ধুয়ে নিতে বলি। আমাদের আরো সচেতন হতে হবে।

পাবনা রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা বলেন, আমারা এক কঠিন সময় পাড়ি দিচ্ছি,আমরা সচেতন হলেই নিরাপদ থাকবো। তাই স্বাস্থ্যবিধি গুলা মেনে চলতে হবে। পাবনায় করোনা জয় করে ৮ জন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। পাবানায় টেস্টের সংখ্যা বাড়ানো হয়েছে প্রতিদিন গড়ে ৭০-৭৫ টি টেস্ট করা হচ্ছে। আগে ছিল ৪০-৪৫ টা। সামনের দিনগুলা ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে যদি আমরা সচেতন না হই।