নওগাঁয় নকল কীটনাশক উৎপাদনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

0
8

মোঃ সুইট হোসেন,নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁর মহাদেবপুরে ‘এসডি এগ্রোভেট’ নামক একটি সার ও কীটনাশক কারখানায় অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে উপজেলার উত্তরগ্রাম ইউনিয়নের শিবগঞ্জ বাজার এলাকায় পরিচালিত এ ভ্রাম্যমান আদালতের বিচারক ছিলেন নওগাঁ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অনিক চৌধুরী। অভিযানে র‌্যাবের কোম্পানি কমান্ডার মোহাইমেনুর রশিদসহ ইপিসি-৩, র‌্যাব-৫ জয়পুরহাটের সদস্যরা অংশগ্রহণ করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট অনিক চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি উক্ত কারখানায় নকল কীটনাশক তৈরী করা হচ্ছে। সেখানে অভিযান চালালে এর সত্যতা পাওয়া যায়। “ওস্তাদ” ব্রান্ডের কীটনাশক ও বিষ উৎপাদনের অনুমতি থাকলেও তারা সিরিয়াস, ম্যাজিক, কারেন্ট, দ্বীন গোল্ড হরমোন প্লাস, অল-ক্লিয়ার ইত্যাদি অননুমোদিত নকল ব্রান্ডের পাউডার ও কীটনাশক উৎপাদন করে আসছিল।

তিনি আরও জানান, বিষাক্ত বস্তুর অবহেলামূলক ব্যবহার, প্যাকেটজাত পণ্যে উৎপাদন ও বিক্রয় মূল্য না থাকা এবং নকল পণ্য উৎপাদন করার দায়ে প্রতিষ্ঠানটিকে দন্ডবিধির ২৮৪ ধারা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ও ৫০ ধারা মোতাবেক উল্লেখিত পণ্য এবং অননুমোদিত ব্রান্ডের পণ্যের লেভেল জব্দপূর্বক ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান শেষে জব্দকৃত পণ্য এবং লেভেল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।