ধামরাইয়ে ২টি ভেকু আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত

0
76

ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলার সানোড়া এলাকায় সরকারি জমির প্রায় কোটি টাকার মূল্যের মাটি দীর্ঘদিন ধরে কেটে ইটভাটায় বিক্রি করছিল মাটি ব্যবসায়িরা।

বুধবার লকডাউনকে উপেক্ষা করে সরকারি জমির মাটি কাটা অব্যাহত রাখার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সরকারি জমির মাটি কাটার অপরাধে ২টি ভেকু আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী অফিসার সামিউল হক ও সহকারী কমিশনার ( ভূমি ) অন্তরা হালদার।

এসময় মাটি বহন করা ৫ টি ট্রাকের গ্ল্যাস ভেঙে ফেলা হয়। বুধবার সন্ধ্যার দিকে ঘটনাটি ঘটে। এঘটনায় এলাকাবাসী আনন্দ মিছিল করেছে। দীর্ঘদিন ধরে এলাকাবাসী সরকারি জমির মাটি কাটা বাঁধা দিতে গিয়ে উল্টো হামলা শিকার হয়েছে বলে অভিযোগ রয়েছে। সরকারি জমির মাটি কেটে বিক্রি ও মাটি ব্যবসায়িরা যাদের ছত্রছায়ায় থেকে এমন অপরাধ করেছে তাদেরও আইনের আওতায় আনার অনুরোধ করেছে স্থানীয়রা।

স্হানীয় ও প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার সানোড়া ইউনিয়নের সানোড়া মৌজায় প্রায় দুই একর সরকারি (ভিপি) নাল জমি রয়েছে। গত চার মাস ধরে সানোড়া গ্রামের লাল চাঁন,ভালুম গ্রামের আনোয়ার হোসেন,আব্দুর রহমান,আবুল হোসেন,ইউসুফসহ আবুল কালাম সরকারি ওই জমির প্রায় কোটি টাকার মাটি ভেকু দিয়ে কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রি করে। গত বুধবার দুপুরে এলাকাবাসী রাস্তায় গাছ ফেলে সরকারি জমির মাটি কাটার প্রতিবাদ করেন। এসময় ওই মাটি ব্যবসায়িরা তাদের লোকজন নিয়ে গেলে এলাকাবাসীর সাথে তাদের মধ্যে সংর্ঘষ ধাওয়া পাল্টা ধাওয়া ঘটনা ঘটে।

বুধবার বিকেলে থেকে আবার সরকারি জমির মাটি কাটতে থাকে মাটি ব্যবসায়ি লাল চাঁন,আব্দুর রহমান,আনোয়ার হোসেন,আবুল কালাম,ইউসুফ,আবুল হোসেন। মাটি ব্যবসায়িদের হাত থেকে রক্ষা পেতে স্থানীয়রা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামিউল হককে বিষয়টি জানান। পরে সন্ধ্যার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক ও সহকারি কমিশনার (ভূমি) অন্তরা হালদার ঘটনাস্থলে যায়। এসময় মাটি ব্যবসায়িরা তাদের দলবল নিয়ে পালিয়ে যায়। সরকারি মাটি কাটার কাজে ব্যবহৃত ২টি ভেকু আগুন লাগিয়ে দেয়। এছাড়াও মাটি বহনকারি ৫টি ট্রাকের গ্ল্যাস ভেঙে ফেলে ভ্রাম্যমান আদালত।

এলাকাবাসী সরকারি মাটি কেটে বিক্রি ও রাস্তার ক্ষতি হওয়ার কারনে বার বার বাঁধা দেওয়ার চেষ্টা করেছে। কিন্তু মাটি ব্যবসায়িরা প্রভাবশালীদের অদৃশ্য শক্তির বলে কোন ভাবেই বন্ধ রাখেনি সরকারি জমির মাটি কাটা।

স্থানীয় শুকুর আলী,রহমান,তাঁরা মিয়া জানান,গত কয়েক মাস ধরে সরকারি জমির মাটি কেটে বিক্রি করছে মাটি খেকুরা। তাদের আমরা বার বার বাঁধা দিতে গিয়ে উল্টো হামলার শিকার হয়েছি।

সরকারি জমি তা তারা জানতো না বলে জানান আব্দুর রহমান। তিনি পাকিস্থান আমলের একটি দলিল বের করে বলেন আমরা এই যে দলিল বলেই মাটি কাটতেছি।

এ বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামিউল হক বলেন,সরকারি (ভিপি) জমির মাটি দীর্ঘদিন ধরে ভেকু দিয়ে কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রি করছিল তারা। এছাড়াও ব্যাক্তি মালিকানা জমির মাটি কেটে শ্রেণী পরিবর্তন করছিল।সরকাারি জমির মাটি কাটার অপরাধে মাটি কাটার কাজে ব্যবহৃত ২টি ভেকু আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে এবং মাটি বহন করা পাচটি ট্রাকের সামনের গ্ল্যাস ভেঙে ফেলা হয়েছে। কাজে ব্যবহৃত ২টি ভেকু আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।