জ্যাক মা’র অ্যান্ট গ্রুপ পুনঃগঠনে বাধ্য করছে চীনা সরকার

0
76

চীনের শীর্ষস্থানীয় বিলিয়নিয়ার ব্যবসায়ি জ্যাক মা’র আর্থিক -প্রযুক্তি কোম্পানি অ্যান্ট গ্রুপকে পুনঃগঠনে বাধ্য করছে দেশটির নীতিনির্ধারকরা। কোম্পানিটিকে কেন্দ্রিয় ব্যাংকের নজরদারির মধ্যে রেখে ব্যাংকের মতো পরিচালনার উদ্দেশ্যেই চীন সরকার এ পদক্ষেপ নিচ্ছে।

অ্যান্ট গ্রুপের বিরুদ্ধে একের পর এক কঠোর পদক্ষেপ নিচ্ছে নীতিনির্ধারকরা। গত নভেম্বরে আর্থিক মডেল নিয়ে আশঙ্কা প্রকাশ করে কোম্পানিটির মেগা ৩৭ বিলিয়ন ডলারের শেয়ার বাজার চালুর উদ্যেগটি ভেস্তে দেন নীতিনির্ধারকরা। দেশে দ্রুত বর্ধনশীল প্রযুক্তি খাত কঠোরভাবে নিয়ন্ত্রনে চীন সরকারের বিস্তৃত কর্মসূচির অংশ হিসেবে এবার অ্যান্ট গ্রুপ পুনঃগঠন করতে চাইছে তারা।

উল্লেখ্য, গত মাসে চীনের স্টেট অ্যাডমিনেস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) ১০টি চুক্তিতে একচেটিয়া বিরোধি আইন (অ্যান্টি মনোপলি রোল) লঙ্ঘনের অভিযোগ তুলে ১২ কোম্পানির বিরুদ্ধে জরিমানা আরোপ করে। এ তালিকায় রয়েছে শীর্ষস্থানীয় টেক কোম্পানি টেনসেন্ট, বাইদু এবং ডিডি চুশিং।

অন্যদিকে একচেটিয়া ব্যবসায়ের আশঙ্কা থেকে গত শুক্রবার অ্যান্টের শাখা কোম্পানি আলিবাবাকে রেকর্ড ২ দশমিক ৮ বিলিয়ন ডলার জরিমানা আরোপ করা হয়।

এদিকে অ্যান্ট গ্রুপের যে সংস্কার নিয়ে কথা হচ্ছে তা মূলত পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) পরিচালনা করবে। এরফলে অ্যান্ট নিয়ন্ত্রক পর্যায়ে কঠোর নজরদারির মধ্যে থাকবে এবং সর্বনিম্ন মূলধন রাখার শর্তাবলী পূরণ করতে হবে।

অ্যান্ট গ্রুপের অধিনে রয়েছে চীনের বৃহত্তম ডিজিটাল প্লাটফর্ম আলিপে। একশ কোটিরও বেশি গ্রাহক এবং আট কোটি মার্চেন্টকে সেবা দিয়ে থাকে আলিপে। মাসে ৭৩ কোটির বেশি ব্যবহারকারী এই ডিজিটাল পেমেন্ট সার্ভিসের সেবা গ্রহন করে থাকে। পুনঃগঠন কার্যক্রমের অংশ হিসেবে আলিপের সঙ্গেও সংযোগ কমিয়ে আনতে হবে অ্যান্ট গ্রুপকে। চীনের কেন্দ্রিয় ব্যাংক পিবিওসি জানিয়েছে, ‘সমন্বিত ও সম্ভাব্য পুনঃগঠন পরিকল্পনার’ অংশ হিসেবে আলিপের সঙ্গে ‘অনুচিত’ যোগাযোগ কমিয়ে দিতে হবে অ্যান্টকে এবং প্রতিষ্ঠানটির ক্রেডিট কার্ড ও গ্রাহক ঋণ পরিষেবা থেকেও দূরত্ব বজায় রাখতে হবে।

অ্যান্ট একটি ব্যাক্তিগত ক্রেডিট রিপোর্টিং সংস্থা স্থাপন করার বিষয়ে সম্মত হয়েছে, যা গ্রাহকদের ব্যাক্তিগত তথ্যের সুরক্ষা দিবে এবং তথ্যের অপব্যবহার রোধ করবে।

চীনের নীতিনির্ধারকদের সাম্প্রতিক পদক্ষেপ শুধুমাত্র অ্যান্ট গ্রুপ সংস্কারের উদ্দেশ্যে নয়; এখানে এর প্রতিষ্ঠাতা জ্যাক মাও রয়েছেন তাদের নিশানায়। এরসূত্রপাত জ্যাক মা’র নীতিনির্ধারকদের সমালোচনা জের ধরে। নীতিনির্ধারকরা উদ্ভাবন দমিয়ে রাখতে চাইছে জ্যাক এমন মন্তব্য করার পরই অক্টোবরে রেগুলেটররা অ্যান্ট গ্রুপ সংস্কারে আগ্রহ প্রকাশ করেন।

জ্যাক মা’র বক্তব্যের পরই অ্যান্ট গ্রুপর শেয়ার বাজার চালু করার উদ্যেগটি থামিয়ে দেন চীনা রেগুলেটররা। শুধু তাই নয় চীনের স্টেট অ্যাডমিনেস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) বাণিজ্য প্লাটফর্ম আলিবাবাকে ঘিরে অনুসন্ধান কার্যক্রম শুরু করে। সূত্র: বিবিসি