৮ বছর নিষিদ্ধ বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক

0
73

আইসিসি দুর্নীতি বিরোধী বিধি ভঙ্গের দায়ে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিককে। যিনি এক সময় বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বে ছিলেন।

বুধবার আইসিসি এক বিজ্ঞপ্তিতে হিথ স্ট্রিকের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে।

৪৭ বছর বয়সী স্ট্রিক তার বিরুদ্ধে আনা আইসিসির দুর্নীতি দমন নীতিমালায় পাঁচটি ধারা ভাঙার অভিযোগ স্বীকার করে নিয়েছেন। শুরুতে অবশ্য অভিযোগগুলোর প্রতিবাদ করেছিলেন তিনি।

২০১৬ থেকে ২০১৮- এই সময়কালে জিম্বাবুয়ে দলের কোচের দায়িত্বে ছিলেন দেশটির ইতিহাসের অন্যতম সফল ক্রিকেটার স্ট্রিক। সে সময় জাতীয় দল ছাড়াও ঘরোয়ায় বেশ কিছু দলের দায়িত্বও পালন করেন তিনি। এ সময়কালে বেশ কিছু ম্যাচ নিয়ে তার বিরুদ্ধে তদন্ত শুরু করে আইসিসি। এর মধ্যে রয়েছে বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচ।

২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বাংলাদেশ, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার মধ্যকার ত্রিদেশিয় সিরিজও রয়েছে এই তালিকায়। একই বছর হওয়া জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ ও আইপিএলও রয়েছে।

ক্রিকেট জুয়ার উদ্দেশ্য থাকতে পারে, এমন কিছু ভেতরের তথ্য বাইরে প্রকাশ করার অভিযোগ ছিল স্ট্রিকের বিরুদ্ধে।

জিম্বাবুয়ের হয়ে ৬৫ টেস্ট ও ১৮৯ ওয়ানডে খেলেছেন স্ট্রিক। টেস্টে ২১৬ এবং ওয়ানডেতে ২৩৯ উইকেট তার নামের পাশে।

খেলা ছাড়ার পর কোচিংয়ে জড়ান তিনি। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ দলের বোলিং কোচ ছিলেন। এর মধ্যে রয়েছে ২০১৫ বিশ্বকাপও।

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর নিজ দেশ জিম্বাবুয়ের কোচের দায়িত্ব দেন স্ট্রিক। তবে জিম্বাবুয়েকে বিশ্বকাপে তুলতে ব্যর্থ হওয়ায় চাকরি হারান। ২০১৮ সালে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের দায়িত্ব পান জিম্বাবুয়ের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার।

বাংলাদেশে কোচিং করানো ছাড়াও ঢাকার ক্লাব ক্রিকেটেও খেলেছেন স্ট্রিক। ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন আবাহনী লিমিটেডের হয়ে।