উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে ভাঙ্গন বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ি

0
89

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে শুরু হয়েছে ব্যাপক ভাঙ্গন। গত দুই সপ্তাহে উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের বেতবাড়ী ও পূর্বসাতবাড়ীয়া গ্রামের অন্ততঃ ১০টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনে প্রায় ১২ বিঘা ফসলী জমি নদীর মধ্যে চলে গেছে। প্রতিবছর বর্ষার শুরুতে নদীর পানি বৃদ্ধির সময় একদফা এবং কমার সময় আরেক দফা ভাঙ্গনের শিকার হচ্ছে ওই দুই গ্রামের মানুষ। ভাঙ্গনে ইতোমধ্যে একটি রাস্তা, ১০টি বাড়ি ও প্রায় ১২ বিঘা ফসলী জমি নদী গর্ভে চলে গেছে। নদীর পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙ্গনের তীব্রতাও বাড়ছে। নদীপাড়ারের বাসিন্দারা ভাঙ্গনের তীব্রতার কারণে এখন চরম আতঙ্কের মধ্যে দিনযাপন করছেন।

পূর্ব সাতবাড়ীয়া গ্রামের নদী ভাঙ্গনের শিকার সাকোয়াত হোসেন, শাহাদ হোসেন, জামাল হোসেন, আবু তাহের ও শফিকুল ইসলাম জানান, গত বছর নদীর ভাঙ্গনে তাদের বাড়িঘর নদীতে বিলীন হয়ে যায়। ওই সময় তারা নদীর পাড় থেকে বেশ দুরে নতুন করে ঘরদুয়ার তুলেছিলো। এবছরের ভাঙ্গনে সেটুকু নদীগর্ভে চলে গেছে। এছাড়া গত ৫ বছরে বেতবাড়ী গ্রামের ছারোয়ার হোসেন, জাহাঙ্গীর হোসেন, আশরাফুল ইসলাম সহ বেশ কয়েকটি পরিবারের অন্ততঃ ১২ বিঘা ফসলী জমি নদীতে বিলীন হয়ে গেছে। বিলীন হয়ে গেছে কয়েকটি ফলের বাগান।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, দ্রুত এ ব্যাপারে ঘটনাস্থল পরিদর্শন করে নদী ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।