পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

0
83

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত লকডাউনের সপ্তম দিন রোববার (১১ এপ্রিল) সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯০ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৭ ও ১৯৫২ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৪৫৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪৭৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪টি কোম্পানি কমেছে ২৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, রবি, বিডি ফাইন্যান্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, এশিয়া প্যাসিফিক, সোনারবাংলা ইন্স্যুরেন্স, লংকাবাংলা, অগ্রণী ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ১৩৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬০ লাখ টাকার।