নান্দাইলে ব্যুরো ধান চাষীদের মাথায় হাত, ফলন নেই জমিতে

0
88

এইচএম সাইফুল্লাহ, নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইলে চলতি ব্যুরো মৌসুমের ধানচাষীদের ধান নষ্ট হওয়ায় হতাশার সাগরে নিমজ্জিত শতশত কৃষক। পৌরসভা সহ নান্দাইল উপজেলার সবগুলো ইউনিয়নে দেখা যাচ্ছে ধান ক্ষেতের একই চিত্র। কৃষকের আবাদ করা ধানের ধানের শীষ শুকিয়ে সোনালি ফসল সাদা রং ধারণ করেছে। গাছের ডগায় ফসল নেই, আছে শুধু খোলস।

কৃষকেরা তাদের সোনালী ফসলের এমন অবস্থা দেখে অনেকেই পাগলের মত হয়ে গেছেন। তাদের কষ্টের ফসল এভাবে নষ্ট হওয়াটা মেনে নিতে পারছেন না অনেকেই। যেখানে সোনালী ফসল দেখা কৃষকের মুখে হাসি থাকার কথা, সে জায়গায় আজ তারা কান্না ছাড়া কথা বলতে পারছেন না। অনেক বর্গা চাষী নিজের পরিশ্রমে উপার্জিত সব অর্থ আবাদি জমিতে খরচ করে সর্ব শান্ত হয়ে গেছেন।

অনেকের ধারনা, গত (০৪ এপ্রিল) রোববার গরম বাতাসের পর সন্ধ্যায় হালকা শিলা বৃষ্টি হয়। এই গরম বাতাসের প্রভাবে কৃষকের ফসলি জমির ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। পরে কয়েক দিন পর থেকেই স্থানীয় কৃষকগন তাদের ফসলি জমিত দেখ বাল করার জন্য কৃষি জমিতে গিয়ে দেখতে পায় থোড় আসা ধান শুকিয়ে সাদা হয়ে বের হচ্ছে। সময় বৃদ্ধির সাথে সাথে ফসলের ক্ষতির পরিমান বৃদ্ধি পাচ্ছে।

স্থানীয় কৃষকরা জানায়, আমাদের কষ্টের সব টাকা ধান ক্ষেতের মধ্যে খরব করেছি। এখন আমাদের এ সর্বনাশ হয়েছে। আমাদের খেয়ে বেঁচে থাকার আর কোন উপায় দেখছি না। কর্জা টাকা নিয়ে বর্গা চাষ করলাম। এখন আমাদের টাকা পরিশোধ করার কোন রাস্তা দেখছি না। চোখো শুধু অন্ধকার দেখছি।

জানতে চাইলে এ বিষয়ে নান্দাইল উপজেলা কৃষি অফিসার মোঃ আনিসুজ্জামান বলেন, আমি প্রতিনিয়ত মাঠ পর্যায়ে ঘুরে খোঁজ খবর নিচ্ছি। কোথাও আংশিক কোথাও সম্পূর্ণ রুপে ফসল নষ্ট হয়েছে। সত্যি এ বিষয়টা গরিব কৃষকদের জন্য হতাশাজনক। তিনি আরও বলেন ৩৫ ডিগ্রি তাপমাত্রার বেশি তাপ সহ ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় এমন ক্ষয়-ক্ষতি হয়েছে। উপজেলার ১২০ হেক্টর জমির ফসল আংশিক ও সম্পূর্ণ রুপে ক্ষয়ক্ষতি হতে পারে বলে তিনি ধারনা করছেন।