টাকা নিয়ে টিকতে পারলাম না; বললেন অধ্যক্ষ!

0
91

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টারঃ টাঙ্গাইলের মির্জাপুর মহিলা কলেজের অধ্যক্ষ মো. হারুন অর রশিদের বিরুদ্ধে শিক্ষার্থীদের কাছ থেকে উপবৃত্তির ফরমের জন্য টাকা নেয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার (৯এপ্রিল) জাতীয় সাংবাদিক সংস্থার মির্জাপুর কার্যালয়ে এসে সাংবাদিকদের কাছে বেশকিছু শিক্ষার্থী টাকা নেয়ার বিষয়ে অভিযোগ করেন।

নাম প্রকাশ না করার শর্তে বেশকিছু শিক্ষার্থী জানান, উপবৃত্তির ফরমের জন্য আমাদের কাছ থেকে ২০০ করে টাকা নিয়েছেন আমাদের অধ্যক্ষ। বলেছেন, টাকা না দিলে উপবৃত্তি দেয়া হবেনা। কলেজের একাদশ শ্রেণির (এইচএসসি) ও ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে বাধ্য করে এ টাকা আদায় করেছেন অধ্যক্ষ। তবে টাকা নেয়া হলেও শিক্ষার্থীদের কোনো নামের তালিকা তৈরি করা হয়নি, কেউ নিশ্চিত নয় কে এই উপবৃত্তি পাবেন বা কে পাবেন না। এতে নিরীহ শিক্ষার্থীগুলোর পরিবার ও উক্ত কলেজের অন্যান্য শিক্ষকদের মধ্যে বিষয়টি নিয়ে বেশ তোলপাড় শুরু হয়েছে। নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে, একাদশ শ্রেণির (এইচএসসি) তিন বিভাগ ও ডিগ্রি প্রথম বর্ষের মোট ১৪৭ জন শিক্ষার্থী এ পর্যন্ত উপবৃত্তির জন্য ফরম পূরণ করেছেন, যেজন্য তাদের কাছ থেকে জনপ্রতি ২০০ করে টাকা নেয়া হয়েছে।

এ ব্যাপারে মির্জাপুর মহিলা কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদের সাথে মুঠোফোনে যোগাযোগে তিনি এই প্রতিবেদককে জানান, ডিগ্রির কোনো শিক্ষার্থীর কাছ থেকে টাকা নেইনি তবে ইন্টারমিডিয়েটের/ একাদশ শ্রেণির (এইচএসসি) ৯৩ জন শিক্ষার্থীদের কাছ থেকে ২০০ করে টাকা নিয়েছি। যা নিছি ওইটা বেশি ঘোলাটে হওয়াতে টাকা ফেরত দেয়া হবে।

কি কারণে টাকা নেয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে স্টুডেন্টতো হাতের কাছে নেই, উপবৃত্তির ও অন্যান্য কাগজগুলা প্রিন্টার করছি, ফটোকপি করছি, বিভিন্ন সময়ে নানা কারণে শিক্ষার্থীদের গার্ডিয়ানদের ফোন দিতে হয়, অনলাইনে কাজ করতে হয় এর পিছনে বহুদ খরচ হয়ে যায়, আমাদের কলেজের তেমন কোনো ফান্ডও নাই যে কলেজ থেকে খরচ বহন কইরা তাদের উপবৃত্তি দিবো, যার জন্য খরচ বাবদ নিছিলাম আরকি। কিন্তু নিয়াতো টিকতে পারলাম না।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হারুন অর রশিদের সাথে যোগাযোগে তিনি বলেন, উপবৃত্তি বাবদ টাকা নেয়ার কোনো সুযোগ নেই। এ বিষয়ে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছি।