লকডাউনের দ্বিতীয় দিনেও উর্ধ্বমুখী পুঁজিবাজার

0
87

মহামারি করোনা ভাইরাসের কারণে লকডাউনের প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধ্বমূখী প্রবণতা লক্ষ্য করা গেছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর পর থেকে প্রথম ৩০ মিনিটে ডিএসইতে লেনদেন হয়েছে ১১৬ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ২৩১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক নয় প‌য়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৬৬ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ১১৬ কোটিয় ৫৯ লাখ ৯২ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৪টির। কমেছে ১২টির। অপরিবর্তিত রয়েছে ৪৬ টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তৃতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৯টির। কমছে চারটির। আর দর অপরিবর্তিত আছে ১০টি কোম্পানির শেয়ারের দর। আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ১১ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার ৩০১ টাকা।