দেশজুড়ে

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: দুই মানবপাচারকারী ৪ দিনের রিমান্ডে

  • 16
    Shares

এস,এম,মনির হোসেন জীবন : লিবিয়ায় মানবপাচার ও ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পল্টন থানায় দায়ের করা মামলায় দুই আসামী‌কে চার দি‌নের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন আদালতে শুনানি শেষে এ আদেশ দেন ।
রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- মাহবুবুর রহমান ও সাহিদুর রহমান। এরা এজাহারনামীয় ৩৩ ও ৩৪ নম্বর আসামি।ডিএমপি পল্টন থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দিক আজ গনমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ,সিআইডি ও আদালত সুত্রে জানা যায়, মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মিজানুর রহমান আসামিদের আদালতে হাজির করে সাত দিন করে রিমান্ড চেয়ে আবেদন করেন। আসামিদের পক্ষে সাইফুল ইসলাম সুমন ও কামাল হোসেন রিমান্ড বাতিলপূর্বক জামিন প্রার্থনা করেন।
উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিনের আবেদন নাকচ করে ওই দুজনকে চার দিনের রিমান্ডে নেওয়ার আদেশ দেন।

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানবপাচারের ঘটনায় ৩৮ জনকে আসামি করে মঙ্গলবার মধ্যরাতে রাজধানীর পল্টন থানায় মামলা দায়ের করেন সিআইডির উপ-পরিদর্শক রাশেদ ফজল। এজাহারে ৩৮ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং অজ্ঞাত আরো ৩০ থেকে ৩৫ জনকে আসামি করা হয়েছে।
এদিকে, ডিএমপি পল্টন থানা পুলিশ জানান, মঙ্গলবার রাতে সিআইডির উপ-পরিদর্শক (এসআই) এএইচএম আবুল ফজল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় আসামি হিসেবে ৩৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাত আরও ৩০/৩৫ জনকে আসামি করা হয়েছে।

পল্টন থানায় দায়ের করা মামলার আসামিরা হলেন- ভৈরবের তানজিমুল ওরফে তানজিদ, বাচ্চু মিলিটারি, নাজমুল, জোবর আলী, জাফর, স্বপন, মিন্টু মিয়া, হেলাল উদ্দিন, কুষ্টিয়ার কামাল হোসেন ওরফে হাজী কামাল, আলী হোসেন, শরিয়তপুরের সাদ্দাম, ঢাকার কামরাঙ্গীর চরের কামাল হোসেন, মাদারীপুরের রাশিদা বেগম, নূর হোসেন শেখ, ইমাম হোসেন শেখ, আকবর হোসেন শেখ, বুলু বেগম, জুলহাস সরদার, আমির শেখ, নজরুল মোল্লা, কামরাঙ্গীর চরের শাহাদাত হোসেন, জাহিদুল শেখ, জাকির মাতুব্বর, আমির হোসেন, লিয়াকত শেখ ওরফে লেকু শেখ, গোপালগঞ্জের আব্দুর রব মোড়ল, কুদ্দুস বয়াতী, মাহবুবুর রহমান, শহীদুর রহমান, কিশোরগঞ্জের হাজী শহীদ মিয়া, খবির উদ্দিন, মুন্নী আক্তার রূপসী ও লালন।

এদিকে, এলিট ফোর্স র‍্যাবের  আইনও গনমাধ্যম শাখার এএসপি সুজয় সরকার জানান, লিবিয়ায় ২৬ জন বাংলাদেশি নিহতের ঘটনায় মানবপাচারকারী চক্রের অন্যতম হোতা কামাল হোসেন ওরফে হাজী কামালকে (৫৫) রাজধানীর শাহজাদপুরের একটি বাসা থেকে আটক করা হয়। পরবর্তীতে তার বিরুদ্ধে ডিএমপি ভাটারা থানার পাস‌পোর্ট আইনের মামলায় কারাগা‌রে পাঠা‌নো হয়। ‌তি‌নিও এই মামলার এজাহারনামীয় আসা‌মি ।

উল্লেখ্য, ২৮ মে লিবিয়ায় মানবপাচারকারীদের হাতে ২৬ বাংলাদেশি নিহত ও ১২ জন আহত হন। ১৫ দিন আগে লিবিয়ার বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে ত্রিপোলিতে নেওয়া হচ্ছিল ৩৮ বাংলাদেশিকে। পথেই তাদের জিম্মি করে সন্ত্রাসীরা। তাদের মধ্যে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়।


  • 16
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button