শ্রীনগরে টেটা তৈরীতে ব্যস্ততা

0
89

আরিফুল ইসলাম শ্যামল: আদিকাল থেকেই মাছ শিকারীদের কাছে টেটা নামক যন্ত্রটি খুবই জনপ্রিয়। টেটে একটি দীর্ঘ বর্শার মত যা দিয়ে সহজেই নিক্ষেপ করে যেকোন ছোট বাড় মাছ শিকার কাজে ব্যবহার করা হয়। আধুনিক যুগেও মাছ শিকারীদের কাছে এখনও টেটার প্রচুর চাহিদা রয়েছে।

আসন্ন আষাঢ়ে এই অঞ্চলের খাল, বিল, পুকুর, নদী নালাসহ বিভিন্ন জলাসয়গুলোতে ইতিমধ্যেই জোয়রের পানিতে থৈথৈ করছে। অতি বৃষ্টি ও নদীর ঘোলা পানির সাথে বিভিন্ন প্রজাতির মাছও আসতে শুরু করেছে। এতে করে শিকারীরা স্থানীয় দোকানগুলো টেটা কিনতে ভিড় জমাচ্ছেন। অন্যদিকে টেটা শিল্পগুলোতেও শ্রমিকদের কাজে ব্যস্ততা বেড়েছে। মুন্সীগঞ্জের শ্রীনগর সদরে উপজেলা রোডের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন টেটার দোকান গুলোতে টেটা তৈরীর ধুম পরেছে। এখানে লাইনে প্রায় ১০-১২টি টেটা বানানোর কারখানা রয়েছে। দোকানিরা বিভিন্ন রকমের টেটা, বাশের কুড়া, বড়শির ছিপ সাজিয়ে বসেছেন।

সরেজমিনে দেখা গেছে, কারখানার সামনের অংশে ছোট বড় অনেক টেটা, বাশের কুড়া ও বড়শির ছিপ কিনতে মানুষ ভিড় করছেন। এসব রেডিমেট টেটা ও অন্যান্য সামগ্রী আকার অনুযায়ী মূল্য নির্ধারণ করা হচ্ছে। এখানে পাইকারী ও খুচরাভাবে এসব বিক্রি করা হয়। ফুলকুচি টেটা বিক্রি হচ্ছে ১০০-৩০০ টাকা। দামলা কালি টেটা ১৫০-৩০০ টাকা, জুতি টেটা বিক্রি হচ্ছে আকার ভেদে ৫০০-১০০০ টাকা পর্যন্ত। এছাড়াও বিভিন্ন ধরণের বাশের কুড়া সর্বনিম্ন বিক্রি করা হচ্ছে ৮০-২০০ টাকা। বড়শির ছিপ বিক্রি ছোট বড় আকার ভেদে বিক্রি হচ্ছে ৫০-১০০ টাকা করে। এছাড়াও অনেকে কারখানায় অতিরিক্ত মজুরি দিয়ে তাদের পছন্দমত টেটার অর্ডার দিচ্ছেন। লক্ষ্য করা গেছে, এই সিজনে কারখানা গুলোতে টেটা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। প্রতি দোকানেই ৪-৬ জন করে শ্রমিক রয়েছে। একাজে দৈনিক মজুরি হিসেবে শ্রমিকরা ৪০০ টাকা করে পান।

এ সময় টেটা ক্রয় করতে আসা কয়েক জন ব্যক্তির সাথে আলাপ হলে তারা বলেন, উপজেলার কোথাও এরকম টেটার দোকান নেই। এখানে বিভিন্ন আকারের টেটাসহ মাছ শিকারের সব ধরনের উপকরণ পাওয়া যাচ্ছে। তাই এখানে প্রায়ই আসছি। তুলনামূলকভাবে এখানে দামও অনেকাংশে কম।
টেটা শিল্প শ্রমিক রিয়াদ হোসেন (২৩), প্রান্ত (২০), রুবেল (৩০) বলেন, বছরের এই সময়ে তাদের টেটা তৈরীর কাজে অনেক ব্যস্ততা বাড়ে। এলাকায় বর্ষার পানি থাকাকালীন পর্যন্ত কয়েক মাস টেটা তৈরীতে ব্যস্ত থাকবেন তারা।

কারখানার মালিক মো. হাতেম মিয়া (৬৫) ও শহিদুল (৫০) বলেন, এতোদিন করোনা মোকাবেলায় সবাই কর্মহীন হয়ে পরি। লকডাউন খোলার পরে এখন বর্ষার সিজন আসছে তাই মাছ শিকারীদের কাছে টেটার চাহিদা বেড়েছে। কিছু টেটা বিক্রি হলেও ক্রেতারা এখনও আসা শুরু করেননি। হয়ত আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে। তাই ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন কেটাগরির টেটা বানিয়ে রাখছি। টেটার পাশাপাশি এখানে বাশের কুড়া ও বড়শির ছিপও বিক্রি করা হয়। মাছ শিকারীরা এখান থেকে তাদের পছন্দমত প্রয়োজনীয় সব কিছু কিনতে পারছেন। তারা আরো বলেন, অন্যান্য জেলা ও উপজেলা থেকেও অনেকে পাইকারীভাবে এখানে টেটা কিনতে আসেন।