সুস্থ দাঁত সুন্দর হাসি

0
86

দাঁত আমাদের শরীরের পঞ্চ ইন্দ্রিয়ের একটি অন্যতম অঙ্গ। মূল্যবান জিনিসের মূল্য আমরা তখনই অনুভব করি যখন সময় চলে যায়। দাঁতের সমস্যা নেই এমন মানুষ নেই বললেই চলে। কথায় আছে, ‘দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে হয়’। সুস্থ দাঁত, মাড়ি ও মুখের উপর আমাদের দেহের সুস্থতা ও সৌন্দর্য নির্ভর করে।

সুন্দর হাসি অনেক পরিস্থিতি সহজ করে দেয়। মনের প্রফুল্লভাব ধরা দেয় হাসির হুল্লোড়ে। এমন প্রাণখোলা হাসির জন্য মনও যেমন নানা নাগরিক দুশ্চিন্তা থেকে মুক্ত হওয়া চাই, দাঁতও হওয়া চাই নীরোগ।

বিশেষজ্ঞদের মতে, ‘দিনে দুইবার কমপক্ষে ৩ মিনিট ধরে উপর-নিচে দাঁত মাজতে বলা হয়েছে। বিশেষ করে কোনোভাবেই রাতে ঘুমানোর আগে দাঁত না মেজে ঘুমানো যাবে না। রাতে দাঁত না মাজার কারণে ঘুমের মধ্যে দীর্ঘসময় মুখের নড়া-চড়া ও পানি না পান করার জন্য জমে থাকা খাদ্যকণাগুলো দাঁতের ভিতর ক্যারেজ তৈরি করে।’

এ ছাড়াও দাঁত কখনোই টুথপিক, সেফটিপিন, সুঁই দিয়ে খোঁচানো উচিত নয়। এতে ক্ষতের মাধ্যমে মুখের ভিতর আলসার হয়। কোন কোন ক্ষেত্রে আলসার থেকে ক্যান্সার সৃষ্টি হয়। মুখে লালা দিয়ে আমাদের হজম প্রক্রিয়া শুরু হয়। মুখের ভেতর ঠিকমতো পরিষ্কার না থাকলে রোগ-জীবাণু ও খাদ্যের কণা পরিপাকতন্ত্রে চলে যায়। দাঁতের রোগ-জীবাণু পরে হার্টের ক্ষতি করে।

মিষ্টি জাতীয় খাবার খাওয়া পর সাথে সাথে অবশ্যই দাঁত মাজতে হবে। চিনিযুক্ত খাবার দাঁতের প্রধান শত্রু। এ ছাড়াও চা-কফি খাওয়ার পর দাঁত না মাজলে দাঁতের এনামেল ও রং নষ্ট হয়। নিয়মিত গ্রিন টি, দুধ, দই, পনির, ডিম, মাছ, মাংস, বিশেষ করে মাংসের হাড়, আপেল, স্ট্রবেরি, লেবু, পেঁয়াজ, শশা, আমাদের খাদ্য তালিকায় থাকলে দাঁত সুস্থ ও মজবুত হবে। সেই সঙ্গে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। দাঁত ও মুখের যেকোনো সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।