কৃষি

মির্জাপুরে ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা শুরু

রাব্বি ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ
টাঙ্গাইলের মির্জাপুরে ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। ১৬-১৮ জুলাই পর্যন্ত এ মেলা চলবে। র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, শিক্ষার্থীদের মাঝে ফলদ গাছ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এ মেলার মধ্যে উল্লেখযোগ্য ছিলো।

রবিবার মেলার ১ম দিন উপলক্ষে মির্জাপুর উপজেলা পরিষদ চত্বরের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক ও সিও অফিস প্রদক্ষিণ করে ঐ একই স্থানে গিয়ে শেষ হয়। এতে মির্জাপুর বাইমহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। সকল শিক্ষার্থীদের হাতে গাছ নিয়ে র‌্যালি হয় এটি সত্যিই যেনো র‌্যালিটির চিত্র ব্যাপক ফুটিয়ে তোলে। এ র‌্যালিটির মূল স্লোগান ছিলো “ স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই”।

তারপর শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। এ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুমানা ইয়াসমিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মীর এনায়েত হোসেন মন্টু চেয়ারম্যান উপজেলা পরিষদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , সাহাদৎ হোসেন সুমন পৌর মেয়র, মীর্জা শামীমা আক্তার শিফা মহিলা ভাইস চেয়ারম্যান, এসএম মোজাহিদুল ইসলাম মনির ভাইস চেয়ারম্যান, উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ আরিফুর রহমান, লতিফপুর (ইউপি) চেয়ারম্যান মোঃজাকির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মীর শরীফ মাহমুদ ইউসিসিএলিঃ ও সাধারণ সম্পাদক উপজেলা আ’লীগ।
এ মেলাটির আয়োজন করেন কৃষি সম্প্রসার অধিদপ্তর ও সহযোগিতা করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা তরঙ্গ নিউজকে জানায়, এবারের মেলায় সর্বমোট ১৪টি স্টল রয়েছে। এর মধ্যে নার্সারি ১০টি। সবচেয়ে আকর্ষণীয় কাঁঠাল দেখা গিয়েছে। সেটি ৪০ কেজি। আবার অন্যান্য ফলের মধ্যে উল্লেখযোগ্য ফল,পাম্পফল, বেল, আঁখ ইত্যাদি । তিনি বলেন মেলা উপলক্ষে উপজেলার সকল কৃষকদেরকে এ মেলায় নিমন্ত্রণ করা হয় এবং বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের মাঝে ৩দিনই বিভিন্ন ধরণের গা ছবিতরণ করা হবে।

মির্জাপুর শিল্পকলা একাডেমীর সংগীত শিক্ষক মোঃমিনহাজুল ইসলাম (মিনহাজ) জানায়, ৩দিনের এ মেলায় শিল্পকলা একাডেমীর শিল্পীরা গান, নাচ নাটক ইত্যাদি পরিবেশন করবে। তিনি বলেন প্রতিবারের ন্যায় এবারেও বেশ ঘরোয়া করে অনুষ্ঠান সম্পন্ন করার চেষ্টা করব।

Comments

comments

Related Articles

Leave a Reply

Your email address will not be published.