শ্রীনগরে ৩৩ হাজার টাকার বাজারের ইজারা ১২ লাখ ৩০ হাজার টাকা!

0
87

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার আল-আমিন বাজারের ইজারা মূল্য নির্ধারণ উঠেছে ১২ লাখ ৩০ হাজার টাকা। গত বছর এই বাজারের ইজারা মূল্য ছিল মাত্র ৩৩ হাজার ৫শ’ ৬৭ টাকা। এক বছরের ব্যবধানে বাজারটির ইজারা মূল্য বেড়েছে প্রায় ৩৭ গুন। ইজারা মূল্যের এই বাড়তি বোঝা বাজারটির ক্ষুদ্র ব্যবসায়ীদের ওপর চাপবে বলে তাদের মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, স্থানীয় ইউনিয়ন পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকে কেন্দ্র করে একটি পক্ষ বাজারের ইজারা নিতে মরিয়া হয়ে উঠে। তারা বাজারের সর্বোচ্চ ইজারা মূল্য ১২ লাখ ৩০ হাজার টাকা নির্ধারণ করে সিডিউল ড্রপ করে। এই মূল্যে বাজারটির ইজারা পায় মিঠু নামের এক ব্যক্তি।

আল-আমিন বাজারে প্রতিদিন সকালে পদ্মা তীরবর্তী চরের বাসিন্দারা তাদের উৎপাদিত কৃষিপণ্য বিক্রি করতে আসে। তাছাড়া বাজারটিতে পদ্মা নদীর প্রায় অর্ধশতাধিক জেলে মাছ বিক্রি করতে আসে।

বাড়তি ইজারার টাকা দিতে হলে তারা তাদের কৃষিপন্য ও মাছ এখানে বিক্রি করতে আসবে না। ফলে আলামিন,কামারগাও, জগন্নাথপট্টি, কাদির কান্দা, বাঘড়াসহ বিভিন্ন এলাকার নিত্য প্রয়োজনীয় কৃষি দ্রব্যে ও পদ্মার মাছের চাহিদা পূরণ কষ্ট সাধ্য হবে।

আল-আমিন বাজারের একাধিক স্থায়ী দোকানদার জানান, বাজারে ইজারার বাড়তি মূল্য পরিশোধ করতে হলে এর প্রভাব ক্রেতা-বিক্রেতা উভয়ের ওপরই পরবে। তাতে আস্তে আস্তে বাজারটি তার ঐতিহ্য হারাবে।

আল-আমিন বাজার কমিটির সাধারণ সম্পাদক আ. আজিজ বলেন, এতো বেশী টাকায় ইজারার হওয়ার কারণে সাধারণ ব্যবসায়ীরা ভীত হয়ে পরেছে। তবে সরকার নির্ধারিত ইজারা ধার্য করা হলে ব্যবসায়ীদের স্বার্থে আমরা প্রশাসনের সহায়তা নিয়ে তা প্রতিহত করব।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার বলেন, নিয়ম অনুসারে সর্বোচ্চ দর দাতাকে ইজারা প্রদান করা হয়েছে। তবে ব্যবসায়ীদেরকে বাড়তি চাপ প্রয়োগ করাসহ ইজারার কোন শর্ত ভঙ্গ করা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।