স্পটে পাওয়া না গেলে চাকরি নেই, হুঁশিয়ারি তাপসের

0
114

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কোন কার্যক্রম পরিদর্শনের সময় নির্ধারিত স্পটে যেসব কর্মকর্তা বা কর্মচারীকে পাওয়া যাবে না তারা আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) কর্মরত থাকবে না বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার নগর ভবন সেমিনার রুমে তার সভাপতিত্বে মশা নিয়ন্ত্রণ কাজে গতি আনার জন্য আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, মশক নিয়ন্ত্রণের লক্ষ্যে যেসব কর্ম পরিকল্পনা তুলে ধরা হলো তার সঠিক বাস্তবায়নে কোনও ব্যত্যয় বা অজুহাত গ্রহণযোগ্য হবে না। আমি ২৪ ঘণ্টার মেয়র। যে কোনও সময় যেকোনো কার্যক্রম পরিদর্শনে যাবো। সেসময় স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তিনি আর ডিএসসিসিতে কর্মরত নেই। সেটা তিনি যে পর্যায়ের কর্মকর্তাই হোন।

নিজ নিজ দায়িত্ব আন্তরিকতার সাথে পালনের আহ্বান জানিয়ে মেয়র বলেন, মাঠ পর্যায়ে নিয়োজিত মশা নিয়ন্ত্রণ কর্মীগণ এসব কাজ আন্তরিকতার সঙ্গে পালন করবেন। মনিটরিং এর দায়িত্বে নিয়োজিতরা তা সঠিকভাবে পর্যবেক্ষণ করবেন। লার্ভিসাইডিং কাজটি সঠিকভাবে করা গেলে মশক নিয়ন্ত্রণের অর্ধেক কাজ সম্পন্ন হয়ে যায়, যদিও এটা লোকচক্ষুর অগোচরে হয়ে থাকে তাই নাগরিকদের মধ্যে এর প্রভাব কম। তবে ফগিং করার সময় শব্দ শুনে যেনো নাগরিকরা বুঝতে পারেন যে সিটি করপোরেশন কাজ করছে।

তিনি বলেন, ১৪ জুন থেকে দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জলাশয়, লেক, খাল শনাক্ত করে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো শুরু হবে। একইসঙ্গে নর্দমা পরিচ্ছন্নতা কার্যক্রমও চালানো হবে। ডিএসসিসি এলাকাধীন এসবের মালিক সিটি করপোরেশন। তাই নগরবাসীর কল্যাণে প্রয়োজন অনুযায়ী কার্যক্রম-পরিকল্পনা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে কোন সংস্থা কী করবে বা করলো তা দেখা হবে না। আমাদের দায়িত্ব আমরা পালন করবো। প্রয়োজনে ওইসব সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করবে।

সভায় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শ‌রিফ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর বদরুল আমীন, সচিব মো. আকরামুজ্জামান প্রমুখ।