শ্রীনগরে মৃৎশিল্পীদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

0
75

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে কর্মব্যস্তার মধ্যে দিয়ে মৃৎশিল্পীরা ঘুরে দাড়ানোর চেষ্টা করছেন। আসছে বৈশাখী মেলা ও গোলিয়াকে সামনে রেখে এখানকার পাল বাড়িগুলো মাটির বিভিন্ন সামগ্রী তৈরীতে ব্যস্ত হয়ে উঠেছেন।

গত বছর এই সময়ে মহামারি করোনা ভাইরাস রোধে সারা দেশে লকডাউনে গেল বৈশাখীতে তারা কোন ধরনের ব্যবসা-বাণিজ্য করতে পারেননি। এছাড়াও বর্তমান বাজারে প্লাষ্টিক ও স্টীলের একক আদিপত্যের মধ্যেও নানা প্রতিকুলতার মাঝে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই পেশাটি এখনও ধরে রেখেছেন এখানকার পাল পরিবারগুলো। তবে আসছে বৈশাখীতে এই অঞ্চলের বিভিন্ন মেলায় ও গোলিয়ায় মাটির সামগ্রী বিক্রি করার স্বপ্ন দেখছেন। গতবারের ক্ষতির কিছুটা পুষিয়ে নেয়ার লক্ষ্যে দিনরাত পরিবারগুলো মাটি সামগ্রী তৈরী করে মজুদ করছেন। শ্রীনগর উপজেলার তন্তর ইউনিয়নের তন্তর গ্রামের পাল বাড়ি ঘুরে এমন চিত্রই লক্ষ্য করা গেছে।

সরেজমিনে দেখা গেছে, মাটি দিয়ে খেলনা ঘোড়া, গরু, হাঁস, মুরগি, পুতুল, ব্যাংক, বিভিন্ন সাইজের হাড়ি-পাতিলসহ সাংসারিক কাজে ব্যবহারযোগ্য কলশ, মটকি, দইয়ের হাড়ি, খোরাসহ নানা ধরনের জিনিসপত্র তৈরী করছেন এখানকার নারী-পুরুষ মৃৎতশিল্পীরা। তাদের নিপুন হাতের ছোঁয়ায় তৈরী হচ্ছে আর্কশনীয় একেকটি মাটির সামগ্রী। এগুলো রোদে শুকানোর পরে আগুনে পুড়ানো হচ্ছে। পরে করা হচ্ছে রংয়ের কাজ।

এসব কাজে বাবা-মাকে সহযোগিতা করছেন সন্তানরা। কাজ সম্পূর্ন হলে মজুদ করে রাখা হচ্ছে বিক্রির জন্য।
এসময় মৃৎশিল্পী সমীর পাল বলেন, গত বৈশাখে করোনাকালীন সময়ে আমাদের কোন ব্যবসা-বাণিজ্য হয়নি। বিক্রি না থাকায় কয়েক মাস কোন কাজও ছিলনা। পরিবারের সবাই কর্মহীন হয়ে পরে। লকডাউন শেষে মাটির এসব জিনিসপত্র গ্রামে গ্রামে ঘুরে কিছুটা বিক্রি করা সম্ভব হয়েছে। এবছর বৈশাখী মেলাকে সামনে রেখে কাজ শুরু করেছি। মাস ব্যাপী মাটির বিভিন্ন সামগ্রী বানানোর কাজ চলবে। এখান থেকে পাইকারীভাবেও বিক্রি করা হয়। অনেকেই এই পেশাটি ছাড়ছেন। তার পরেও অনেকটাই বাধ্য হয়ে বাপ দাদার পেশাটি ধরে রাখার চেষ্টা করছি আমরা।

তন্তরের স্থানীয় ইউপি সদস্য আব্দুল কুদ্দুস শেখ জানান, পাল বাড়িতে ৩/৪টি পরিবার এখনও মাটির জিনিসপত্র বানিয়ে সংসার চালাচ্ছেন। গত বৈশাখে তাদের কোন ব্যবসা হয়নি। করোনাকালীন সময়ে কর্মহীন পরিবারগুলোর খোঁজ খবর নিয়েছি। আসছে বৈশাখী মেলাকে সামনে রেখে এবছর প্রচুর মাটির বিভিন্ন সামগ্রী বানিয়ে স্টোক করছেন তারা। আশা করছি এগুলো বিক্রি করতে পারলে গতবারের লোকসান কিছুটা কাটিয়ে উঠতে পারবেন।

খোঁজ খবর নিয়ে জানা যায়, উপজেলার হাঁসাড়া, শ্রীনগর সদর এলাকার বটতলা, ষোলঘরের পাল বাড়ি প্রায় ৩০/৪০টি পরিবার এখনও ঐতিহ্যবাহী মাটির বিভিন্ন ধরনের সামগ্রী তৈরী করছেন।