সিরাজদিখানে আলুর জমিতে সূর্যের হাসি

0
88

জাহাঙ্গীর আলম চমক, সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: আলুর রাজধানী হিসেবে পরিচিত মুন্সীগঞ্জ জেলা। এ জেলার প্রধান ফসল আলু। মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে প্রথমবারের মতো সূর্যমুখী ফুলের চাষে আশার হলুদ ফুলের সৌরভ ছড়াচ্ছে। গাছে গাছে ফুটেছে ফুল।

নতুন শুরু করেই ফুলের বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। উপজেলা কৃষি অফিস হতে কৃষি প্রনোদনার আওতায় সিরাজদিখানের বিভিন্ন ইউনিয়নে ১৩৫ জন কৃষকে বীজ সহায়তা করা হয়েছে। কৃষক অন্যান্য ফসল চাষের ক্ষতি পুষিয়ে নিতে এবং স্বল্প বিনিয়োগে মুনাফার আশায় সূর্যমুখী ফুলের চাষ শুরু করেছেন। এই উপজেলার কৃষকরা আলুর পাশাপাশি জমির আইলে সূর্যমুখী ফুলের চাষ করে এক সাথে দুই ফসল আবাদ করছেন ।

কৃষকরা জানায়, সূর্যমুখীর ফুল থেকে তেল, খৈল ও জ্বালানির জন্য খড়ি পাওয়া যায়। প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা কেজি থেকে ৪৫০ গ্রাম তেল পাওয়া যাবে। প্রতি জমিতে আলুর ফলনে ক্ষতি না করেও সূর্যমুখী বীজ ভালো উৎপাদন করা সম্ভব হতে পারে আশা করেন তারা। আলুর পাশাপাশি সূর্যমুখী ফুলের চাষ করলে তেমন কোনো বার্তি খরচ হয় না। শুধু মাত্র সূর্যমুখী বীজ রোপণ করলেই আলুর পাশাপাশি সূর্যমুখী বেড়ে উঠে।

সরেজমিনে কোলা ইউনিয়নের রক্ষিতপাড়া ও কোলা গ্রামে এবং মালখানগর, ইছাপুরা, জৈনসার ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঘুরে দেখা গেছে আলুর জমির চারপাশে সূর্যমুখী ফুলের সবুজের চারপাশ হলুদের রাজ্য। চারদিকে হলুদ ফুলের মনমাতানো রূপ। প্রতিটি জমিতে মৌমাছির দল গুনগুন শব্দে ঘুরে বেড়াচ্ছে।
সিরাজদিখান উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রথমবারের মতো সূর্যমুখী ফুলের চাষ করা হয়। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের বিনা মূল্যে বীজ দেয়া হয়।

কোলা ইউনিয়নের রক্ষিতপাড়া গ্রামের সূর্যমুখী ফুলের চাষি জলিল শেখ জানান, আগে তার জমিতে শুধু আলু চাষ করতেন তিনি। এবার প্রথমবারের মতো তার নিজের প্রায় এক কানি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেন। ইতিমধ্যে প্রতিটি গাছে ফুল ধরেছে। তিনি আশা করেন, সূর্যমুখী চাষে সফলতা আসবে। লাভবান হবেন তিনি।
সিরাজদিখান উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মহোসিনা জাহান তোরণ বলেন, আমাদের যে পরিমাণ তেল দরকার হয় তা ১শ ভাগের ৯৫ ভাগ তেল আমাদের বিদেশ থেকে আমদানি করতে হয়।

আমাদের তেল জাতীয় ফসল সরিশা। অন্য ফসল চাষে কৃষক ঝুকে পড়ায় এখন তেমন সরিশা চাষ হয় না। আর সূর্যমুখী হলো সারা বছর চাষ করার যায়। তাই আলু চাষের পরও সূর্যমুখী চাষ করা যায়। বিদেশ থেকে আমদানি কমাতে সূর্যমুখী আমাদের সাহায্য করবে। এবছর উপজেলায় প্রথমবারের মতো ২০ হেক্টর সূর্যমুখী আবাদ হয়েছে। যা আমাদের লক্ষ্যমাত্রা পূরণ করেছে।