রাত ১০:০৪ রবিবার ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

শ্রমজীবী মানুষ সন্ধানের অ্যাপ ‘ডিজিটাল মানুষ’

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ১৫, ২০১৭ , ১:০০ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সায়রা সামসিয়া

দেশকে ডিজিটাল করার লক্ষ্যে নিবেদিত একদল সাহসী তরুণের ডিজিটাল সমাজসেবামূলক উদ্যোগের নামই “ডিজিটাল মানুষ” এই অ্যাপটি ব্যাবহারের মাধ্যমে পাওয়া যাবে দৈনন্দিন জীবনের নানান টুকিটাকি সেবা।

বৈদ্যুতিক, তালা, গ্যাস, রং, গাড়ির মিস্ত্রি থেকে শুরু করে চর্মকার, স্যানিটারি সেবাদাতা, ইন্টারনেট সেবাদাতা, লন্ড্রি, সংবাদপত্রের হকার, ডেকোরেটর, তাঁতি, বাসা বদলের জন্য শ্রমজীবী মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগ করা যাবে এই স্মার্টফোন অ্যাপ্লিকেশন-এ ।

গুগল প্লেস্টোর থেকে নামিয়ে আপনার প্রয়োজনীয় মিস্ত্রির তথ্য লিখলেই পেয়ে যাবেন ফোন নম্বর। শুধু ফোন নম্বরই নয়, থাকবে তার পুরো ডাটা। আপনার নিত্যপ্রয়োজনীয় হাজার শ্রমজীবী মানুষকে আপনি এই অ্যাপটিতে পাবেন।

অ্যাপটির স্বপ্নদ্রষ্টা মো. খন্দকার আলিফ ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের প্রকৌশলের তৃতীয় বর্ষের ছাত্র। আলিফ ও তার সহযোগী বন্ধুরা সম্পূর্ণ নিজেদের হাত খরচ, টিউশন ও ফ্রিল্যান্স ইনকাম থেকে এসব মানুষকে একত্র করেছে। তাদের ডাটা সংগ্রহ করেছে। এই অ্যাপটি ঢাকা শহরের ৮৪টি এলাকার শ্রমজীবী মানুষ নিয়ে গঠিত। এই অ্যাপটি যদি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া যায় তাহলে শ্রমিকদের কর্মসংস্থান তো হবেই সেইসঙ্গে আমাদের অনেক সময় বাঁচবে।

যেভাবে ব্যাবহার করবেন অ্যাপটি

অ্যাপটিতে মোট ২২টি বিভাগ আছে। এই বিভাগগুলো থেকে দরকারি কাজের কর্মী খুঁজে পাবেন। ঢাকা শহরের ৮৪টি এলাকার কর্মীদের খুঁজে পাওয়া যাবে। আপনি যে এলাকায় থাকেন সেই এলাকা ‘লোকেশন’ হিসেবে নির্বাচন করতে হবে। এরপর অ্যাপে চলে আসবে নির্দিষ্ট কাজের শ্রমজীবীদের তালিকা। সেখানে তাঁদের নাম, পরিচয়, তথ্য ও ফোন নম্বর পাবেন। ‘কল’ বোতামে চাপ দিলেই তাঁর কাছে ফোন যাবে। প্রথমত, আপনার সমস্যাটি সম্পূর্ণ তাকে বুঝিয়ে বলবেন। তারপর এর জন্য কত পারিশ্রমিক দিতে হবে তা নিশ্চিত করবেন। সব শেষে আপনার বাসার ঠিকানাটি ঠিকভাবে বুঝিয়ে বলবেন। এরপর আপনার বাসায় এসে তিনি কাজটি করে দিয়ে যাবেন।

কাজের মূল্যায়ন ও অভিযোগ
এই অ্যাপে আপনি কর্মীর কাজের মান সম্পর্কে রিভিউ দিতে পারেন। পরবর্তী সময়ে অন্য ব্যবহারকারীদের সুবিধা হবে এতে। কোনো কর্মীর কাজ বা আচরণ খারাপ হলে সে ব্যাপারে অভিযোগ গেলে ডিজিটাল মানুষের তালিকা থেকে তিনি বাদ পড়বেন।

১ মে, ২০১৭ তথা শ্রমজীবী দিবসে এই অ্যাপটি প্রকাশ করা হয়। ২ মাসে ডিজিটাল মানুষ অ্যাপটির ডাউনলোড সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। ৫ হাজার শ্রমজীবী ও পেশাজীবী মানুষের মাঝে এই অ্যাপটি ৪৩৩২টি একক কাজের সন্ধান দিয়েছে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত স্মার্টফোনে অ্যাপটি ব্যবহার করা যাবে। নামানোর ঠিকানা: https://goo.gl/xiXZGR । এ ছাড়া www.digitalmanush.com ঠিকানার ওয়েবসাইটেও এই সেবা পাওয়া যাবে।

Comments

comments