খেলাধুলা

ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেই যে রেকর্ডটি গড়লেন আমলা

দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান হাশিম আমলা।  দিনকে দিন নিজেকে তিনি নিয়ে যাচ্ছেন গ্রেটদের তালিকায়।  এবার তার নামের সাথে যোগ হল আরও একটি রেকর্ড।

দক্ষিণ আফ্রিকার চতুর্থ খেলোয়াড় হিসেবে টেস্ট ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ডান-হাতি ব্যাটসম্যান হাশিম আমলা।  নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৭৮ রানের ইনিংস খেলার পথে ৮’হাজার পূর্ণ করেন তিনি।  প্রোটিয়াদের চতুর্থ হলেও বিশ্বের ২৮তম

খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন আমলা।  নটিংহামে খেলতে নামার আগে আমলার টেস্ট পরিসংখ্যান ছিলো- ১০৪ টেস্টের ১৭৭ ইনিংসে ৭,৯৯২ রান।  ৮ হাজার রান থেকে মাত্র ৮ রান দূরে ছিলেন তিনি।

টেস্টের প্রথম দিন ব্যাট হাতে নামার সুযোগ পান আমলা।  দক্ষিণ আফ্রিকার ইনিংসের ১৮তম ওভারের চতুর্থ বলে ইংল্যান্ডের পেসার মার্ক উডকে বাউন্ডারি মেরে টেস্ট ক্রিকেটে নিজের ৮ হাজার রান পূর্ণ করেন তিনি।  এমন অর্জনের ইনিংসে ৭৮ রানে থামেন আমলা।  ১৪৯ বল মোকাবেলা করে ১১টি চার ও ১টি ছক্কা মারেন ৩৪ বছর বয়সী আমলা।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৮ হাজার রানের ক্লাবে আগেই প্রবেশ করেছিলেন তিনজন।  তারা হলেন জক ক্যালিস, গ্রায়েম স্মিথ ও এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার হয়ে ৮হাজার রান করা খেলোয়াড়রা :

খেলোয়াড় ম্যাচ ইনিংস রান
জক ক্যালিস (১৯৯৫-২০১৩) ১৬৫ ২৭৮ ১৩২০৬
গ্রায়েম স্মিথ (২০০২-২০১৪) ১১৬ ২০৩ ৯২৫৩
এবি ডি ভিলিয়ার্স (২০০৪-২০১৬) ১০৬ ১৭৬ ৮০৭৪
হাশিম আমলা (২০০৪-২০১৭) ১০৫ ১৭৮ ৮০৭০।

Comments

comments

Related Articles

Leave a Reply

Your email address will not be published.