রাজধানী

পোশাক শ্রমিকদের বিক্ষোভ-অবরোধে আজও উত্তাল গাজীপুর

  • 98
    Shares

গাজীপুরের কালিয়াকৈরে ভান্নারা এলাকায় দেইয়্যু ফ্যাশন লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানায় ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। বৃহস্পতিবার (৭ মে) সকাল থেকে কারখানার সামনে অবস্থান নিয়েছে শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১৬ এপ্রিল শ্রমিকদের মার্চ মাসের বেতন দেয়ার পর ৬ মে পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ওই দিন কিছু শ্রমিককে জোর করে অব্যাহতিপত্রে স্বাক্ষর নেয় কর্তৃপক্ষ। বাকিদের নিতে না পারলেও চার শতাধিক শ্রমিককে মোবাইলে ফোনে জানায় তাদের চাকরিচ্যুত করা হয়েছে।

দেশজুড়ে চলমান করোনা পরিস্থিতিতে চাকুরিচ্যুতির খবরে শ্রমিকরা আজ সকালে কারখানার সামনে জড়ো হয়। কিন্তু ছাঁটাইকৃত শ্রমিকদের কারখানার ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি।এ ঘটনার পর শ্রমিকরা সকাল থেকে কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে। পরে শ্রমিক নেতারা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে।

এ বিষয়ে শিল্পপুলিশ গাজীপুর-২-এর পরিদর্শক রেজাউল করিম রেজা জানান, দেশের বর্তমান পরিস্থিতিতে কারখানার কোনও শ্রমিককে ছাঁটাই করা চলবে না বলে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কারখানা কর্তৃপক্ষ দ্রুত বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এদিকে গাজীপুরে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের শতভাগ বেতন-ভাতা পরিশোধ এবং কাজে যোগ দেয়ার দাবিতে গতকাল বুধবার দফায় দফায় বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। ওইদিন ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ চলাকালে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় পুলিশসহ অন্তত ১২-১৪ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়তে হয়।


  • 98
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button