উল্লাপাড়ায় এইচ টি ইমামের প্রথম জানাযায় লাখো মানুষের ঢল

0
74

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এইচ টি ইমামের প্রথম নামাজে জানাযা বৃহস্পতিবার সকাল ১১টায় উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়।

এর আগে এইচ টি ইমামের মরদেহ বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে ঢাকা থেকে উল্লাপাড়ায় আনা হয়। তার মরদেহ আকবর আলী কলেজ মাঠে পৌঁছালে হাজারো মানুষ তার কফিনে ফুল দিয়ে চোখের জলে শেষ বিদায় জানান। এখানে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়।

জানাযা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উল্লাপাড়ার সংসদ সদস্য ও এইচ টি ইমামের পুত্র তানভীর ইমাম, সিরাজগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য আব্দুল মমিন মন্ডল, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা। সকাল সাড়ে ১০টায় এইচ টি ইমামের মরদেহ তার নিজ গ্রাম সোনতলায় নেওয়া হলে সেখানে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারনা হয়। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের কথা স্মরণ করে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন এলাকার সর্বস্তরের মানুষ। তার জানাযায় লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করেন।

এইচ টি ইমাম ’৭১ এর মহান মুক্তিযোদ্ধাদের সংগঠিত, তাদের অস্ত্র সংগ্রহ, প্রশিক্ষণ ও বাংলাদেশ থেকে ভারতে পালিয়ে যাওয়া শরণার্থীদের সেখানে সুরক্ষায় ব্যাপক ভূমিকা রাখেন। পরবর্তীতে ভারতের ত্রিপুরায় গিয়ে সেখানে মুক্তিযুদ্ধের পক্ষে ভারত ও আন্তর্জাতিক বিশ্বের তদানীন্তন অস্থায়ী স্বাধীন বাংলাদেশ সরকারের প্রতি সমর্থন আদায়ে কাজ করেন। এরপর স্বাধীন বাংলাদেশ সরকারের তদানীন্তন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের ডাকে তিনি বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রীপরিষদ সচিবের দায়িত্ব গ্রহণ করেন এবং কলকাতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনায় অসামান্য অবদান রাখেন।

এইচ টি ইমাম ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা নিযুক্ত হন। এরপর ২০১৪ সালে তিনি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়ে জীবনের শেষদিন পর্যন্ত প্রধানমন্ত্রীর কাছে থেকে তাকে পরামর্শ প্রদান ও রাষ্ট্র পরিচালনায় অসামান্য অবদান রেখেছেন। এইচ টি ইমামের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজ উপজেলা উল্লাপাড়ায় সকল দোকানপাট ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকে।

এইচ টি ইমাম দু’সপ্তাহ আগে কিডনী ও হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকা সিএমএইচ হাসপাতালে ভর্তি হন। এখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দিবাগত রাত সোয়া ১টায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। এইচ টি ইমামের মৃত্যুতে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি ও সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা শোক প্রকাশ করেছেন।