নতুন দল গঠনের সম্ভাবনা নাকচ করলেন ট্রাম্প

0
87

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, নতুন রাজনৈতিক দল শুরু করার কোনও পরিকল্পনা নেই তাঁর। রোববার ফ্লোরিডায় কনজারভেটিভদের এক সম্মেলনে তিনি এ কথা বলেছেন। খবর বিবিসির।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম একটি সম্মেলনে বক্তব্য দিলেন ট্রাম্প। তিনি বলেন, নতুন রাজনৈতিক দল গড়ার উদ্যোগ নিলে তা রিপাবলিকান ভোটকে বিভক্ত করে ফেলবে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ফের প্রার্থী হতে পারেন বলে ইঙ্গিত দেন।

ট্রাম্প তীব্র ভাষায় তাঁর উত্তরসূরী বাইডেনের সমালোচনা করে বলেন, ‘যুক্তরাষ্ট্রের নীতি আমেরিকা ফার্স্ট থেকে আমেরিকা লাস্টে চলে গেছে।’ অভিশংসনের বিচার থেকে খালাস পাওয়ার কয়েক সপ্তাহ পর এসব কথা বললেন ট্রাম্প। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনাকে কেন্দ্র করে সাবেক এই প্রেসিডেন্ট এখনও ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নিষিদ্ধ হয়ে আছেন।

ওই মাসেই হোয়াইট হাউস ছাড়ার পর থেকে তিনি ফ্লোরিডায় তার মার-আ-লাগো গলফ রিসোর্টে বসবাস করছেন।

ট্রাম্প বলেন, ‘আজ আমি আপনাদের সামনে দাঁড়িয়ে ঘোষণা করছি, চার বছর আগে আমরা একসঙ্গে যে অবিশ্বাস্য যাত্রা শুরু করেছিলাম তা শেষ হতে এখনও অনেক বাকি। আজ বিকেলে আমরা জমায়েত হয়েছি ভবিষ্যৎ নিয়ে কথা বলার জন্য। আমাদের আন্দোলনের ভবিষ্যৎ, আমাদের দলের ভবিষ্যৎ আর আমাদের ভালোবাসার দেশের ভবিষ্যৎ নিয়ে।’

নতুন কোনো পার্টি শুরুর কথা বাতিল করে দিয়ে এ ধরনের ধারণাগুলোকে গুজব বলে অভিহিত করেন ট্রাম্প, বলেন এগুলো ‘ভিত্তিহীন খবর’। ‘এটা কি অত্যন্ত বুদ্ধিদীপ্ত হবে না? চলুন আমরা একটি নতুন দল শুরু করি এবং আমাদের ভোটকে ভাগ করে ফেলি যেন আর কখনো জিততে না পারি,’ উপহাস করে বলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, ‘আমাদের রিপাবলিকান পার্টি আছে। এটা আগে যা ছিল তার চেয়েও একতাবদ্ধ ও শক্তিশালী হতে যাচ্ছে।’