এবার ১০৪ প্রতিষ্ঠানের সবাই ফেল

0
132

এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীই উত্তীর্ণ হয়নি। অন্যদিকে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২৩টি। রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘গত বছর কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৭টি। এ বছর তা কমে হয়েছে ১০৪টি। গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল দুই হাজার ৫৮৩টি। এ বছর তা বেড়ে হয়েছে তিন হাজার ২৩টি। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। গত বছর এই হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এবার পাসের হার কিছুটা বেড়েছে।’

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। রোববার সকাল ১০টায় এক ভিডিও কনফারেন্সে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পাস করা ৮২.৮৭ শতাংশ শিক্ষার্থীর মধ্যে এসএসসিতে ৮৩ দশমিক ৭৫ শতাংশ, মাদ্রাসায় ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরিতে ৭২ দশমিক ৭ শতাংশ পাস করেছে। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এরমধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে।