দেশজুড়ে

টাঙ্গাইলের ভূঞাপুরে পঙ্গপাল সাদৃশ্য পোকার আক্রমণ


আশিকুর রহমান,টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের ভূঞাপুরে মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারকেল গাছের পাতায় পঙ্গপাল সাদৃশ্য পোকার আক্রমন দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে
বাড়ির লোকজন। পরে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করলে তারা বাড়িটি পরিদর্শন করে জানান পোকাটি পঙ্গপাল না তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা।

জানা গেছে, গত কয়েকদিন ধরে উপজেলার মাইজবাড়ি এলাকার জুব্বার আলীর বেশকিছু সুপারি ও নারিকেল গাছের কচি পাতায় এক জাতীয় পোকায় আক্রমণ করে। ৭দিন যাবৎ এই বাড়িতে ২শতাধিক পোকা কয়েকটি সুপারি ও নারকেল গাছে আক্রমণ করেছে। ধীরে ধীরে পোকাগুলি সমস্ত গাছের পাতা খেয়ে ফেলে। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাড়ির মালিক ও স্থানীয়রা। পরে ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলে। বিষয়টি আশপাশে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে এলাকাবাসীরা জানায়।

বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম বলেন, বেশ কয়েকদিন হলো এই পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারী গাছে আক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কিত রয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান বলেন, বিয়ষটি জানার পরই ওই বাড়িতে গিয়ে পোকাগুলো দেখা হয়েছে। পরে দেখে নিশ্চিত হয়েছি যে এটি পঙ্গপাল নয়। এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা। যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। এটি নিধনে বাড়ির মালিককে এক জাতীয় ওষুধ ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button