উন্মুক্ত ভোলায়, ব্যবসায়ীদের মধ্যে খুশির আমেজ , ক্রেতারা মানছেন না স্বাস্থ্যবিধি

0
72

ইয়ামিন হোসেন, ভোলা : দ্বীপ জেলা ভোলার ১৩ ইউনিয়নের প্রাণকেন্দ্র ভোলা শহর, যেই শহরে প্রতিদিনই গ্রাম থেকে ছুটে আসেন ক্রেতারা তাদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ক্রয় করতে, কেউ বা আবার ঘুরতে আসেন ভোলা শহরে বন্ধুদের নিয়ে, আড্ডা জমজমাট জমেই থাকতো যেই শহরে কিন্তু কোভিড-১৯ করোনা মহামারির কারনে সব অচল হয়ে যায়, মার্কেটগুলো বন্ধ, জরুরী প্রয়োজন ছাড়া কেউ বের হয়নি বাসা থেকে, অন্যদিকে প্রশাসনের নজরদারী সব মিলিয়ে মানুষ এক আতঙ্কের মধ্যে ছিলেন।

স্বাস্থ্যবিধি অনুযারী এক সাথে বেশি লোক সমাগম করা যাবে না, সামাজিক দূরুত্ব বজায় রাখতে হবে, মাস্ক ব্যবহার করতে হবে, প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হওয়া যাবে নাসহ প্রশাসনের দেওয়া শর্ত এবং এই মহামারি থেকে রক্ষা পেতে মানুষ ঘর থেকে বের হয়নি।

কিন্তু করোনা মহামারি প্রকোপ ধারন করায় প্রশাসন ভোলার সকল মার্কেট বন্ধ করে দিয়েছেন শুধু ২৪ ঘণ্টা ঔষুধের দোকান ও নির্ধারিত সময়ে নিত্যপ্রয়োজনীয় দোকান ছাড়া।

প্রায় দুইমাস ভোলা শহরের চিত্র ছিলো সম্পুর্নই ব্যতিক্রম আজ আবার ফিরে এসেছে সেই চিরচেনা ভোলা শহরের রুপে, উন্মুক্ত ভাবে দোকান ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পেরে খুশির আমেজ বইছে ভোলার ব্যবসায়ীদের মাঝে তবে সরকারী আদেশ অনুযারী ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান খুললেও কোন ক্রেতা কে দেখা যায়নি স্বাস্থ্যবিধি মেনে চলতে।

ভোলা শহরের জিয়া মার্কেট এর ব্যবসায়ী আবদুল আজিজ বলেন, করোনা মহামারি এখনো কাটেনি কিন্তু দেশের ব্যবসায়ীদের কথা চিন্তা করে সরকারের এমন উদ্যােগ কে স্বাগতম জানাই তবে আমরা ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মেনে দোকান খুলেছি কিন্তু বাহিরে দেখা যাচ্ছে অনেক ক্রেতারা স্বাস্থ্যবিধি মানছেন না।

বিশেষ করে প্রশাসনের আজকে তেমন তৎপরতা না থাকায় সামাজিক দূরুত্বতো দুরের কথা মাস্ক ও পড়েনি অনেকে।

ভোলার বাণীর সম্পাদক মুহাং মাকছুদু্র রহমান বলেন, সরকার দেশের ব্যবসায়ীদের কথা বিবেচনা করে এমন উদ্যােগ নিয়েছেন তবে আমরা নিজেরা ও স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত, তিনি বলেন, সরকার আর প্রশাসনের পক্ষে সম্ভব না মানুষ কে সচেতন করা, যদি নিজেদের ভালোর জন্য, নিজেরা সচেতন না হয়।