ফাগুনের অপরূপ সাজে মেরিন ড্রাইভ সড়ক

0
271

পাহাড় আর সাগরের কোল ঘেঁষা কক্সবাজার মেরিন ড্রাইভের দুই পাশ ফাগুনের অপরূপ সাজে সেজেছে। শোভা পাচ্ছে নানা রঙের বাহারী ফুলে। গাছে গাছে রং ছড়াচ্ছে পলাশ ও শিমুল ফুলে। গাছে গাছে পাখির কলতান ও বাহারি নানা ফুল শোভা বাড়িয়েছে বহুগুণ। প্রকৃতির এমন রূপ উপভোগ করছেন পর্যটকরা।

পলাশ, শিমুল, কৃষ্ণচুড়া, রাধাচুড়াসহ বিভিন্ন প্রজাতির এসব গাছের ফুল ছেয়ে গেছে সমুদ্র সৈকতসহ মেরিন ড্রাইভ সড়ক। একপাশে সবুজের সমারোহ নিয়ে উঁচু পাহাড়, আরেক পাশে সমুদ্র। দুই পাশের সারি সারি পলাশ ও শিমুল গাছে ফুটেছে বাহারি ফুল।

প্রকৃতির এমন দৃশ্য দেখে আনন্দিত পর্যটকরা।

পর্যটকরা জানান, এবছর থেকে এই পরিবর্তনটা এসেছে। দেখে আমাদের খুবই ভালো লেগেছে। রাস্তার দুই পাশের প্রাকৃতিক দৃশ্য দেখে আমরা আনন্দিত। ফুলগুলো ফুটে আছে, করোনার পর প্রাকৃতিক দৃশ্য সুন্দরভাবে প্রস্ফুটিত হয়েছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগ এ সড়কে ২০১২-১৩ অর্থবছরে সৌন্দর্যবর্ধনের জন্য ১০ হাজার চারা রোপণ করে। এর ধারাবাহিকতায় হিমছড়িতে একটি ক্যাকটাস হাউজ, একটি অর্কিট হাউজ ও আরও ৩ হাজার শোভাবর্ধনকারী চারা রোপণের কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানান বনবিভাগের কর্মকর্তা।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের হুমায়ুন কবির বলেন, মেরিন সড়কের দুই পাশে পলাশ, শিমুল, কৃষ্ণচূড়াসহ বিভিন্ন প্রজাতির শোভাবর্ধনকারী ১০ হাজার চারা রোপণ করা হয়। যার ফলে বর্তমানে এই শহরটি ফুলে ফুলে শোভিত হয়েছে।

চলতি অর্থ বছরে ৮০ কিলোমিটার এ সড়কে আরও ১০ হাজার শোভাবর্ধনকারী চারা রোপণ করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ।