যশোর ২ আসনের সাবেক সংসদসদস্য মুহাদ্দিস আবু সাঈদ আর নেই

0
98

নাজিম উদ্দীন জনিঃ যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য জামায়াতের এম পি মুহাদ্দিস আবু সাঈদ মোহাম্মদ শাহাদৎ হুসাইন হৃদরোগে আক্রান্ত হয় ইন্তেকাল করেছেন। (ইন্না……….রাজিউন) মৃত্যুকালে তার বয়স হয়ে ছিল ৬০ বছর। তিনি স্ত্রী, ৩ পুত্র, ২ কন্যাসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন।

শনিবার দুপুর ২: ২৫ মি: এর দিকে ঝিকরগাছা পুরন্দপুরস্থ তাঁর ভাড়া বাসায় স্ট্রোকে আক্রান্ত হলে তাকে যশোর জিডি এল হাসপাতালে নেওয়া হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকাল ৩: ৩০মি: এর সময় দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন এবং ষ্ট্রোক জনিত কারণে তার মৃত্যুর হয়েছে বিষয়টি নিশ্চিত করে জানান । তার মৃত্যুতে বাঁকড়া এলাকার তথা চৌগাছা – ঝিকরগাছা বাসি একজন অবিভাবক ও একজন গুনিজনকে হারালো। তার মৃত্যুতে চৌগাছা ও ঝিকরগাছা বাসীর মাঝে যেন শোকের ছায়া নেমে এসেছে।

জানা যায়, মুহাদ্দিস আবু সাঈদ মোহাম্মদ শাহাদৎ হুসাইন যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া গ্রামে ১ই জানুয়ারি ১৯৬১ সালে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম ওয়াজেদ আলী খান ও মাতার নাম কুলসুম বেগম। তিনি মুকুন্দপুর মাদ্রাসায় লেখাপড়া জীবন শুরু করেন,পরে ঝিকরগাছা গাজীর দরগাহ মাদ্রাসায় ভর্তি হন। গাজীরদরগাহ মাদ্রাসা হতে দাখিল পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে কলারোয়া হামিদপুর মাদ্রসা হতে ১ম বিভাগে আলিম ও ২য় বিভাগে ফাজিল এবং কুমিল্লা ধামতিয়া কামিল মাদ্রাসা হতে ১ম শ্রেণিতে কামিল পাস করেন। তিনি ইসলামী শিক্ষার (অনার্স) ১ম শ্রেণি ও এম এ ১ম শ্রেণিতে উত্তীর্ণ হন।

মুহাদ্দিস আবু সাঈদ মাদারীপুর জেলার বাহাদুরপুর কামিল মাদ্রাসায় মুহাদ্দিস হিসাবে প্রথম চাকুরী জীবন শুরু করেন। সেখান হতে জালঝাড়া ফাজেল মাদ্রাসায় উপ-অধ্যক্ষ হিসাবে যোগদান করেন,সর্বশেষ তিনি যশোর সদর উপজেলার পদ্মবিলা ফাজেল মাদ্রাসায় অধ্যক্ষ হিসাবে কর্মরত ছিলেন।

মুহাদ্দিস আবু সাঈদের রাজনৈতিক জীবন ছিল বর্ণাঢ্য। তিনি ১৯৮৮ সালে ঝিকরগাছার বাঁকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

চেয়ারম্যান হিসাবে তিনি অনেক সুনাম অর্জন করেন,চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে উপজেলা পরিষদ নির্বাচন করে পরাজয় বরণ করেন। ১৯৯৬, ২০০৮ ও ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি পরাজয় বরণ করেছিলেন এবং ২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের প্রার্থী হিসাবে জয়লাভ করে যশোর-২ আসনের জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

রাজনৈতিকভাবে তিনি জামায়াত ইসলামী বাংলাদেশের কেন্দ্রীয় শুরা কমিটির সদস্য ছিলেন এবং সর্বশেষ যশোর দক্ষিণাঞ্চলের নায়েবে আমীর হিসাবে দায়িত্বে ছিলেন।

আজ সকাল সাড়ে ৯ টায় প্রশাসনের অনুমোদন সাপেক্ষে ঝিকরগাছা বিএম-এমএল হাই স্কুল মাঠে সকাল ১১ টায় বাঁকড়া জে.কে মাধ্যমিক বিদ্যালয় মাঠ ও সাড়ে ১১ টায় মুকুন্দপুর আলিম মাদ্রাসা মাঠে মরহুমের জানাযার নামাজ অনুষ্ঠিত হবে বলে জানা যায়। ১২ টার সময় বাঁকড়া গ্রামের নিজ পারবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।