রবি বার থেকে বরিশালে শুরু হচ্ছে  লঞ্চের আগাম  টিকেট বিক্রি

0
86

দীর্ঘ ২ মাসেরও বেশি সময় পর রবিবার থেকে শুরু হচ্ছে বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থান থেকে ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চ চলাচল। এ লক্ষ্যে আগাম টিকেট বিক্রি এবং লঞ্চগুলো ধোয়ামোছাসহ চলছে জোড় প্রস্তুতি।

করোনার সংক্রমণ এড়াতে টিকেট কাউন্টারগুলোতে সামাজিক দূরত্ব রক্ষা করে টিকেট বিক্রি হলেও লঞ্চে স্বাস্থ্যবিধি রক্ষা করা যাবে কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। তবে আগাম টিকেট কেটে ডেক যাত্রীদের লঞ্চে উঠানো হলে শৃঙ্খলা রক্ষা করা সম্ভব বলে দাবি করেছেন লঞ্চ মালিকরা।
এদিকে, সরকারি নির্দেশ না মানলে লঞ্চগুলোকে রুটে চলতে দেয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছে নৌরুট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ।

৩০ মে’র পর থেকে সিমীত পরিসরে গণপরিবহন চালুর সরকারি ঘোষণায় ২ মাস পর লঞ্চ চলাচল শুরুর প্রস্তুতি নিয়েছেন মালিকরা। এ লক্ষ্যে গত ২ মাসে ধুলোবালী জমে যাওয়া লঞ্চগুলো ধোয়ামোছা শুরু করেছেন সংশ্লিষ্টরা। কাউন্টারগুলোতেও শনিবার থেকে পূর্বের দামেই শুরু হয়েছে কেবিনের আগাম টিকেট বিক্রি। প্রতিটি লঞ্চ কোম্পানীর টিকেট কাউন্টার দীর্ঘ ২ মাস পর প্রাণ ফিরে পেয়েছে। যাত্রীদের শারীরিক দূরত্ব রক্ষা করে টিকেট সংগ্রহ করতে দেখা গেছে। সংশ্লিষ্ট লঞ্চ কর্তৃপক্ষও টিকেট বিক্রিতে স্বাস্থ্যবিধি মানার উপর জোড় দিয়েছে।

যাত্রীরা বলছেন, জীবন-জীবিকার প্রয়োজনেই কাজে নামতে হচ্ছে তাদের। যতটুকু সম্ভব তারা সতর্ক এবং সচেতন থাকছেন। বাকিটা সৃষ্টিকর্তার হাতে। তাদের মতে, জনগণ সচেতন হলেই করোনা এড়ানো সম্ভব। সচেতন না হলে সরকার যত কড়াকড়ি করুক না কেন স্বাস্থ্যবিধি মানানো সম্ভব নয়।

বরিশাল-ঢাকা রুটের এমভি কীর্তনখোলা লঞ্চ কোম্পানীর সহকারী মহাব্যবস্থাপক মো. বেল্লাল হোসেন বলেন, কাউন্টারে যাত্রীদের সামাজিক দূরত্ব রক্ষা করে টিকেট বিক্রি করছেন তারা। এছাড়া কাউন্টারে রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার সহ জীবাণুনাশক সব ব্যবস্থা।

বরিশাল-ঢাকা রুটের সুন্দরবন লঞ্চ কোম্পানীর পরিচালক আক্তার হোসেন আকেজ বলেন, দীর্ঘদিন বন্ধ থাকায় লঞ্চগুলোতে ধুলোবালি জমেছে। তারা সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্নসহ ধোয়ামোছা করে যাত্রীদের ব্যবহার উপযোগী করছেন। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালানোর জন্য নানা পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

লঞ্চ মালিক সমিতি কেন্দ্রিয় কমিটির সদস্য ও মেসার্স সালমা শিপিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুরুল আহসান ফেরদৌস বলেন, স্বাস্থ্যবিধি মানতে হলে আগের চেয়ে যাত্রী পরিবহন প্রায় অর্ধেক কমিয়ে দিতে হবে। কেবিন যাত্রীদের ক্ষেত্রে নতুন কোন নিয়ম প্রয়োজন না হলেও ডেক যাত্রীদের আগাম টিকেটে কেটে লঞ্চে উঠানো হবে। সরকার সহযোগিতা করলে আগাম টিকেট কেটে লঞ্চে যাত্রী তোলা হলে স্বাস্থ্যবিধিসহ শৃঙ্খলা মানা সম্ভব বলে মনে করেন তিনি।

বরিশাল বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) আজমল হুদা মিঠু সরকার বলেন, সরকার শারীরিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মানার শর্ত যাত্রীবাহী লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছে।
লঞ্চগুলোতে পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক ব্যবস্থা থাকতে হবে। যারা সরকারের এই নির্দেশ মানবে না তাদের রুটে চলতে দেয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা মিঠু সরকার।

এদিকে, দীর্ঘ ২ মাস পর বরিশাল থেকে অভ্যন্তরীন এবং বিভিন্ন দূরপাল্লা রুটেও স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচালের প্রস্তুতি নিয়েছেন মালিক-শ্রমিকরা। এই লক্ষ্যে বাসগুলো ধোয়ামোছাসহ যাবতীয় প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন বাস মালিক-শ্রমিকরা।