ঈশ্বরদীতে শুরু হয়েছে করােনা ভাইরাস টিকাদান কার্যক্রম শুরু

0
61

মামুনুর রহমান, (পাবনা): রবিবার ( ৭ ফেব্রুয়ারি ) সকাল সাড়ে ১০ টায় সারাদেশের ন্যায় ঈশ্বরদীতে শুরু হয়েছে করােনা ভাইরাস টিকাদান কার্যক্রম । করােনাভাইরাস সংক্রমণ মােকাবিলায় প্রথম ধাপে ১০ হাজার ৪৪৫ ডােজ করােনার ভ্যাকসিন পৌঁছেছে ঈশ্বরদীতে । দুই ডােজ করে এসব টিকা ৫ হাজার ব্যক্তিকে দেওয়া সম্ভব হবে ।

এর আগে শনিবার দুপুর পর্যন্ত ঈশ্বরদীতে টিকা নিতে আগ্রহী ৩৫০ জন মানুষ সুরক্ষা APPS এর মাধ্যমে নিবন্ধন করেছেন । বেক্সিমকো ফার্মার একটি ভ্যানে । এসব ভ্যাকসিন পৌঁছায় ঈশ্বরদীতে । ভ্যাকসিন গ্রহণ করেন ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড . এফ এ আসমা খান । বাক্স খুলে ভ্যাকসিন নিরাপদে আছে বিষয়টি নিশ্চিত হওয়ার পর এসব ভ্যাকসিন উপজেলা ইপিআই স্টোর ভবনে রাখা হয় । ড . এফ এ আসমা খান বলেন , আগামী ৭ ফেব্রুয়ারি থেকে উপজেলায় প্রথম পর্যায়ের এসব ভ্যাকসিন প্রয়ােগ করা হবে ।

করােনাভাইরাস সংক্রম মােকাবেলায় ভ্যাকসিন প্রদানের জন্য চিকিৎসক , টিকাদান কর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে । এবং টিকা প্রয়ােগের ক্ষেত্রে সরকার নির্ধারিত সব ধরনের প্রস্তুতি আমরা ইতিমধ্যে গ্রহণ করেছি । ঈশ্বরদীতে প্রথম করােনার ভ্যাকসিন নিলেন পাবনা -৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযােদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস , পাবনা -৪ আসনের সাবেক সংসদ সদস্য মঞ্জু বিশ্বাস , উপজেলা নির্বাহী কর্মকর্তা পি.এম.ইমরুল কায়েস , ঈশ্বরদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান , ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড . এফ এ আসমা খান , ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন প্রমূখ ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৩ টি টিম গঠন করা হয়েছে । প্রতিটি টিমে ২ জন টিকাদান কর্মী ও ৪ জন স্বেচ্ছাসেবক রয়েছেন । উপজেলা নির্বাহী কর্মকর্তা পি.এম.ইমরুল কায়েস করােনা ভ্যাকসিন নিয়ে কোনাে ধরনের অপপ্রচার ও গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন , কেউ গুজব ছড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে । করােনা ভ্যাকসিন যারা গ্রহণ করবেন তাদেরকে অবশ্যই সুরক্ষা APPS এ নিবন্ধিত হতে হবে । নিবন্ধন ছাড়া কেউ ভ্যাকসিন পাবেন না । স্বেচ্ছায় টিকা নিতে ইচ্ছুক এমন সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে ।