বেলজিয়ামে ইরানি কূটনীতিকের ২০ বছরের কারাদণ্ড

0
80

ইরানি কূটনীতিক আসাদুল্লাহ আসাদিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন বেলজিয়ামের আন্টওয়ার্প শহরের একটি আদালত। নির্বাসিত ইরানিদের দ্বারা ফ্রান্সে আয়োজিত একটি সমাবেশে বোমা হামলার পরিকল্পনা করার দায়ে তাঁকে এই শাস্তি দেওয়া হয়েছে। খবর ডয়েচে ভেলে ও বিবিসির।

আসাদুল্লাহ ভিয়েনায় অবস্থিত ইরানি দূতাবাসে কর্মরত ছিলেন। ১৯৭৯-এর বিপ্লবের পর এই প্রথম কোনো ইরানি কর্মকর্তা ইউরোপে এ ধরনের অভিযোগে কারাদণ্ড ভোগ করতে যাচ্ছেন। আদালতে আরও তিনজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। জার্মান, ফরাসি ও বেলজিয়ান পুলিশের যৌথ অপারেশনে তাঁদের গ্রেপ্তার করা হয়।

২০১৮ সালে প্যারিসের বাইরে অনুষ্ঠিত ওই সমাবেশে ১০ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছিল। সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানিও ছিলেন।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই ইউরোপ থেকে এই রায় এলো।

হামলার পরিকল্পনার জন্য ফ্রান্স ইরানের ইন্টেলিজেন্স মন্ত্রণালয়কে দায়ী করেছে ও দুই জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তার সম্পত্তি ফ্রিজ করে দিয়েছে। এদিকে ইরান এই পরিকল্পনাকে বানোয়াট বলে দাবি করেছে।

ইউরোপে নির্বাসিত ইরান সরকারের বিরোধী পক্ষ ন্যাশনাল কাউন্সিল রেসিসট্যান্স অব ইরান (এনসিআরআই) ২০১৮-এর জুনে এই সমাবেশ আয়োজন করে। এতে গুরুতপূর্ণ আন্তর্জাতিক ব্যক্তিরা ছাড়াও ইউরোপে বসবাসরত হাজার হাজার ইরানি অংশগ্রহণ করেছিল। ওই সমাবেশে হামলাই ছিল পরিকল্পনার প্রধান উদ্দেশ্য।