আন্তর্জাতিক

এবার ডব্লিউএইচও ছাড়ছে ট্রাম্প


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সব রকমের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন। শুক্রবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, করোনা ভাইরাসের প্রাথমকি সংক্রমণের বিরুদ্ধে লড়তে ডব্লিউএইচও ব্যর্থ হয়েছে। সেইসঙ্গে তিনি আবারও দাবি করেছেন, ডব্লিউএইচও’র ওপর চীনের পুরো নিয়ন্ত্রণ আছে।

মার্কিন এই প্রেসিডেন্ট আরও বলেন, তারা (ডব্লিউএইচও) আমাদের অনুরোধ রক্ষা করতে এবং প্রয়োজনীয় সংস্কার করতে ব্যর্থ হয়েছে। আমরা আজকে ডব্লিউএইচও’র সঙ্গে সঙ্গে সম্পর্ক ছিন্ন করবো।

এছাড়া চীনা কর্মকর্তারা করোনা নিয়ে বিভ্রান্ত করার জন্য ডব্লিউএইচও’কে চাপ প্রয়োগ করেছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প। তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে অসংখ্য মানুষের প্রাণহানি ঘটেছে এবং অর্থনীতির গভীর ক্ষতি হয়েছে।

ট্রাম্প করোনা ভাইরাস ইস্যুতে চীনের কাছে জবাব চেয়ে বলেন, ‘এই ভাইরাসের ব্যাপারে বিশ্বের কাছে চীনকে জবাব দিতে হবে। আমাদের স্বচ্ছতা থাকা উচিত। করোনা ভাইরাসের বিষয়ে চীনের কাছে যেসব তথ্য ছিল তা তারা ঠিকমতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়নি। বিশ্বকে ‘বিভ্রান্ত’ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর চাপ প্রয়োগ করেছিল চীন।’

এর আগে মার্কিন এই প্রেসিডেন্ট ডব্লিউএইচও চীনের হাতের পুতুল বলে উল্লেখ করেছেন।
সূত্র : সিবিএসনিউজ


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button