টিকা প্রয়োগে প্রস্তুত রাজশাহী

0
101

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাসের টিকা প্রয়োগের জন্য রাজশাহীতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশের অন্যান্য স্থানের মতো ৭ ফেব্রুয়ারি রাজশাহীতেও টিকা প্রয়োগ শুরু হবে। করোনাভাইরাসের সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনার লক্ষ্যে গঠিত জেলা পর্যায়ের কমিটির সভায় জেলা প্রশাসক আবদুল জলিল এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয়, রাজশাহী মহানগরীতে তিনটি এবং ৯ উপজেলার ৯টি সরকারি হাসপাতালে করোনার টিকা প্রয়োগ করা হবে।

নগরের তিনটি কেন্দ্র হলো- রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী পুলিশ হাসপাতাল এবং রাজশাহী সামরিক হাসপাতাল। ৯ উপজেলার মধ্যে আটটিতেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা প্রয়োগ করা হবে। শুধু গোদাগাড়ী উপজেলায় টিকা দেয়া হবে গোদাগাড়ী ৩১ শয্যা হাসপাতালে।

জেলা প্রশাসক জানান, রাজশাহীতে ১৫ কার্টুন টিকা এসেছে। প্রতি কার্টুনে আছে ১ হাজার ২০০ ভায়াল টিকা। প্রতি ভায়ালে ১০ জনকে টিকা দেয়া যাবে। সে অনুযায়ী এক লাখ ৮০ হাজার ডোজ টিকা রয়েছে। দুই ডোজ করে ধরলে রাজশাহীতে ৯০ হাজার মানুষকে টিকা দেয়া যাবে।

সভায় জানানো হয়, প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে যাদের তালিকা করা হয়েছে তারাই টিকা পাবেন। টিকা প্রয়োগের জন্য নার্সদের প্রশিক্ষণও দেয়া হয়েছে। সভায় রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের অন্যান্য কর্মকর্র্তারা উপস্থিত ছিলেন।