রাজশাহী কলেজে ই-আর্কাইভের যাত্রা শুরু

0
92

কামরুল হাসান, রাজশাহীঃ রাজশাহী কলেজর ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতে কলেজের ই-আর্কাইভের শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১২ টার দিকে কলেজের শিক্ষক পরিষদ সভা কক্ষে ই-আর্কাইভের শুভ উদ্বোধন ঘোষণা করেন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

উদ্বোধন কালে অধ্যক্ষ বলেন, শতবর্ষ উপলক্ষে রাজশাহী কলেজে ই- আর্কাইভ চালু করা গেলে আরও ভালো হতো। এক সময় কলেজের অনেক কাগজ অপ্রয়োজনীয় বলে পুড়িয়ে ফেলা হয়েছে। এমনকি অতি সম্প্রতি ২০১৩ সালের ছবি গুলো খোঁজে পাওয়া যাচ্ছে না। তাইতো কলেজের প্রত্যক বিভাগ ও সহ-শিক্ষা সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ডকুমেন্ট আর্কাইভে সংরক্ষণ থাকবে। সেই সাথে কলেজের প্রত্যেক ভবনের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য আকাইভে তুলে ধরা হবে। যাতে করে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অনায়াসেই রাজশাহী কলেজ সম্পর্কে যে কেউ ধারণা লাভ করতে পারে।

তিনি আরো বলেন, কোন কাজ শুরু করা সহজ, কিন্ত টিকিয়ে রাখা কঠিন। আমরা যদি সময় নিয়ে স্বল্প পরিসরে কাজ করি বা আপডেট চালু রাখি তাহলে আকাইভের পরিসর বাড়বে। ই-আর্কাইভের যাত্রা শুরুর মধ্য দিয়ে রাজশাহী কলেজ একটি মাইল ফলক স্থাপন করলো। রাজশাহী কলেজ যতদিন থাকবে ততদিন ই-আকাইভ চালু থাকবে। সেই সাথে ই-আর্কাইভসহ কলেজের ওয়েব সাইট ফলো করতে শিক্ষক-শিক্ষার্থীদের আহ্বান জানান অধ্যক্ষ।

উদ্বোধন কালে অধ্যক্ষের সঙ্গে উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। উদ্বোধনকালে ই- আর্কাইভ কমিটির মধ্যে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: রেজাউল করিম, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক মো: আব্দুল মতিন, ড. আবু নোমান মো: আসাদুল্লাহ, ইতিহাস বিভাগের প্রভাষক আবুল বাসার, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের প্রভাষক তোফায়েল আহম্মেদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক, মো: ওয়াহিদুজ্জামান, গ্রন্থাগারিক মোহাম্মদ মহিউদ্দীন।

এ ছাড়াও উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. নাজনীন সুলতানা, গণিত বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো: শহিদুল আলম, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. শিখা সরকার, দর্শন বিভাগের প্রধান মাহ্মুদা খাতুন, মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক পার্থ সারথি বিশ্বাস এবং প্রত্যেক বিভাগের প্রধানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ই-আর্কাইভ কমিটির আহবায়ক ও ইংরেজি বিভাগের প্রধান(ভারপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ নাফিজ। অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলেজে আয়োজিত দেয়ালিকা উৎসবের পুরস্কার বিভিন্ন ক্যাটাগরিতে বিতরণ করা হয়। বিভাগের প্রধানদের হাতে পুরস্কার তুলে দেন অধ্যক্ষ।