খুলনায় তামাক নিয়ন্ত্রণে মোবাইল কোর্টে অর্ধ লক্ষাধিক টাকা জরিমানা

0
90

আহছানুল আমীন জর্জ, খুলনা : ১৯ জানুয়ারী মঙ্গলবার ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ বাস্তবায়নে জেলা টাস্কফোর্স কমিটি খুলনার পরিচালনায় মোবাইল কোর্টে ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মঙ্গলবার বিকালে মোবাইল কোর্ট পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরী তাসমিন উর্মি, তাহমিনা সুলতানা নীলা।

মোবাইল কোর্ট চলাকালীন গোপাল বিড়ির অবৈধ সাইনবোর্ড এর মাধ্যমে প্রচারণার দায়ে ৫০ হাজার টাকা এবং বিভিন্ন বিক্রি স্থলে তামাকজাত দ্রব্যের অবৈধ বিজ্ঞাপন প্রচার ও পাবলিক প্লেসে ধূমপানের দায়ে বিভিন্ন ব্যক্তিকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গকারীদের জানানো হয় যে, দক্ষিণ এশীয় স্পীকারদের শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্ত করার ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে খুলনা জেলায় তামাক নিয়ন্ত্রণে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন তামাক বিরোধী সংগঠন সিয়াম এর নির্বাহী পরিচালক এ্যাডভোকেট মোহাম্মাদ মাসুম বিল্লাহ,এইড ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার কাজী হাসিবুল হক।