বাইডেনের অভিষেকের আগে সশস্ত্র বিক্ষোভকারীদের মহড়া

0
91

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের আগে দেশটির কয়েকটি অঙ্গরাজ্যে সশস্ত্র বিক্ষোভকারীদের মহড়া দিতে দেখা গেছে। বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট হাউস বা রাজ্য আইনসভার সামনে বিক্ষোভকারীদের ছোট ছোট দল দেখা গেছে। তাদের কেউ কেউ ছিল সশস্ত্র।

ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল ভবনে সহিংস হামলার পর জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে কেন্দ্র নতুন করে সহিংসতার শঙ্কার মধ্যেই এসব ঘটনা ঘটছে।

টেক্সাস, ওরেগন, মিশিগান, ওহাইও এবং অন্যান্য কিছু রাজ্যের স্থানীয় ক্যাপিটল ভবনের বাইরে বিক্ষোভ হয়েছে। কিন্তু নিরাপত্তা কড়াকড়ি আরোপ করার পর আমেরিকার বহু সরকারি ভবনেই রবিবার দিনটি মোটামুটি নিরুত্তাপ কেটেছে।

এফবিআই সতর্ক করে বলেছে, বুধবার নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানকে সামনে রেখে সশস্ত্র বিক্ষোভ হতে পারে। গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকরা ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল ভবনে লঙ্কাকাণ্ড ঘটানোর দুই সপ্তাহ পর প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন জো বাইডেন। ওই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন।

এই সপ্তাহান্তে সম্ভাব্য সহিংসতার আশঙ্কায় বহু শহরেই নিরাপত্তা প্রস্তুতি নেওয়া হয়েছিল। শহরগুলোতে ব্যারিকেড বসানো হয়। মোতায়েন করা হয় হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য। ট্রাম্প সমর্থক এবং কট্টর ডানপন্থীদের অনলাইন নেটওয়ার্কগুলোতে রবিবার সশস্ত্র বিক্ষোভের আহ্বান জানিয়ে পোস্ট করা হয়।

অবশ্য কিছু মিলিশিয়া তাদের সমর্থকদের এই বিক্ষোভে যোগ না দেওয়ার আহ্বান জানিয়েছিল। তাদের যুক্তি, নিরাপত্তা কড়াকড়ির মধ্যে এসব বিক্ষোভে যোগ দেওয়া হবে ফাঁদে পা দেওয়ার শামিল।

যতদূর জানা যাচ্ছে, কয়েকটি শহরে অল্প কিছু বিক্ষোভকারীর ছোট জমায়েত দেখা গেছে।

নিউইয়র্ক টাইমস রিপোর্ট করছে, ওহাইও অঙ্গরাজ্যের কলাম্বাসের স্টেট হাউসের সামনে ‘বুগালু বয়েস’ আন্দোলনের জনা পঁচিশেক সদস্য জড়ো হয়েছিল, যারা ভারী অস্ত্রে সজ্জিত ছিল।তবে এই গোষ্ঠীটি বলছে, তাদের এই জমায়েত ছিল আগ্নেয়াস্ত্রের অধিকারের পক্ষে অনেক আগে পরিকল্পনা করা একটি সমাবেশ।

এদিকে, মিশিগানে বিশ-পঁচিশজন মানুষকে দেখা যায় ল্যানসিংয়ের স্টেট হাউসের সামনে প্রতিবাদ করতে। এদের কয়েকজনের হাতে রাইফেল ছিল।একজন বিক্ষোভকারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি এখানে সহিংস হতে আসিনি এবং আমি আশা করি কেউই সহিংসতা দেখাবে না।’ ডজনখানেক বিক্ষোভকারীর একটি ছোট দল জড়ো হয়েছিল অস্টিন শহরে টেক্সাস অঙ্গরাজ্যের ক্যাপিটলের সামনে। এদেরও কয়েকজনের হাতে রাইফেল ছিল।