সংসদের শীতকালীন অধিবেশন শুরু আগামীকাল

0
97

নতুন বছরের প্রথম অধিবেশন বা শীতকালীন অধিবেশন আগামীকাল সোমবার শুরু হবে। একাদশ জাতীয় সংসদের ১০ম অধিবেশন গত ২০ নভেম্বর মূলতবি করা হয়, এর ৫৯ দিন পর ১১তম অধিবেশন শুরু হতে যাচ্ছে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

বর্তমান সংসদের একাদশ অধিবেশন গত ৩০ ডিসেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদ আহ্বান করেন। এই অধিবেশন আগামীকাল বিকেল সাড়ে ৪টায় শের-ই-বাংলা নগরে জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে শুরু হবে। নতুন বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি আবদুল হামিদ বক্তব্য দেবেন। গত ২১ ডিসেম্বর মন্ত্রিপরিষদ রাষ্ট্রপতির বক্তব্যের খসড়া অনুমোদন দেয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেছিলেন, রাষ্ট্রপতির ভাষণটি মূলত দেশের সামগ্রিক পরিস্থিতি এবং সামষ্টিক অর্থনৈতিক অবস্থা; দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিতে সরকারের পদক্ষেপ ও সাফল্য; ভিশন ২০২১ বাস্তবায়ন এবং ভিশন ২০৪১ গঠনের জন্য বিভিন্ন খাতে গৃহীত কার্যক্রম ও কর্মসূচি; স্থানীয় ও বিদেশি কর্মসংস্থান; এবং ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়তে বিভিন্ন আইসিটি সম্পর্কিত উন্নয়নমূলক পদক্ষেপের বাস্তবায়নসহ ১০টি বিষয়ে ফোকাস করবে।

এ ছাড়া অন্য পাঁচটি বিষয় হলো সামাজিক সুরক্ষা কর্মসূচি সম্প্রসারণ; যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াতে অগ্রগতি; বৈদেশিক সম্পর্ক সম্পর্কিত সাফল্য; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন এবং এর জন্য গৃহীত কর্মসূচি; এবং প্রশাসনিক নীতি, কৌশল, উন্নয়ন দর্শন ও অগ্রগতির জন্য নির্দেশিকা।

সংসদ সচিবালয়ের এক নোটিফিকেশনে বলা হয়েছে, সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ১১তম অধিবেশন আহ্বান করেছেন।

সংবিধান অনুসারে, এক অধিবেশন শেষে এবং পরবর্তী অধিবেশনের প্রথম কার্যদিবসের মধ্যবর্তী ব্যবধান ৬০ দিনের বেশি হবে না।

এদিকে অধিবেশন চলাকালীন সংসদ ভবনে জনসমাগম এড়ানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া অতি প্রয়োজনীয় ব্যক্তিরা ছাড়া সংসদ সচিবালয়ের সব কর্মচারীকে অধিবেশন চলাকালীন উপস্থিত না থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সংসদ ভবনে প্রবেশের স্থানে তাপমাত্রা মাপা হবে।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে গত ৮ নভেম্বর সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়ে চলে ২০ নভেম্বর পর্যন্ত। রাষ্ট্রপতি আবদুল হামিদ বিশেষ অধিবেশনে বক্তব্যও দেন।

জাতীয় সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নির্দেশনা

আগামীকাল ১৮ জানুয়ারি থেকে ১১তম জাতীয় সংসদের একাদশ অধিবেশন উপলক্ষে নির্বিঘ্নে চলাচল নিশ্চিতে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বার্তা সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ জানুয়ারি (আজ রোববার) রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যেকোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে যেসব এলাকায় নিষেধাজ্ঞা বহাল থাকার কথা বলা হয়েছে সেগুলো হলো ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং হতে পুরাতন বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রাপ্ত হতে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত হতে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় হতে ধানমণ্ডি-১৬ (পুরাতন-২৭) নং সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল হতে পুরাতন নবম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত হতে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ।

একাদশ জাতীয় সংসদের অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।