যেসব লক্ষণে বুঝবেন স্কিন ক্যান্সার

0
92

স্কিন ক্যানসার বা চামড়ায় ক্যানসার। বেশিরভাগ ক্ষেত্রেই চামড়ায় ক্যানসার হলে আমরা বুঝতে পারি না। আর এর পরিনতি ভয়ানক হয়। চামড়ার ক্যানসার এমন একটা রোগ, যা ছড়ায় তাড়াতাড়ি। আর বুঝতে দেরি হলেই পরিস্থিতি খারাপ হয়ে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। কীভাবে বুঝবেন আপনার স্কিন ক্যানসার হয়েছে?

চামড়ায় ক্যানসার হয়েছে কিনা তা বোঝার জন্য বেশ কিছু লক্ষণ রয়েছে। তবে চামড়ার ক্যানসার একেবারেই ফেলে রাখা উচিত্‌ নয়। এতে বিপদের সম্ভাবনাই বেশি।

১) যদি দেখেন আপনার শরীরের কোথাও চামড়ার কোনও একটু জায়গায় গোল দাগ হয়ে গিয়েছে, তাহলে বাড়বাড়ি হওয়ার আগে চিকিত্‌সকের পরামর্শ নিন। হতে পারে এটিই চামড়ার ক্যানসারের লক্ষণ।

২) চামড়ায় ক্যানসার হলে, চামড়ার উপরিভাগে কালো, গোলাপি, লাল এবং ব্রাউন এই ধরণের দাগ দেখা যায়। এই সমস্ত দাগকে ভুলেও অবহেলা করবেন না।

৩) চামড়ায় এই ধরণের দাগ খুব ছোট হলেও অগ্রাহ্য করবেন না। দাগ ছোট হলেও তা ভয়ঙ্কর।

৪) বেশিরভাগ ক্ষেত্রেই চামড়ার এরকম দাগে চুলকানি না জ্বলুনি দেখা দেয়।

কী করবেন

এসব সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এ ছাড়া তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ালেই সতর্ক হবে। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার ত্বকের উপযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

অনেকে প্রতিদিনই মেকাপ নেন। মেকআপের কেমিক্যালস ত্বকের কোষের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ত্বকের ওপর এসব কেমিক্যালসের আস্তরণ ক্যান্সার ডেকে আনে। তাই প্রয়োজন ছাড়া মেকআপ না করাই ভালো।

এ ছাড়া ঘন ঘন ব্লিচ করার প্রবণতাও কমিয়ে ফেলুন। আর ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন।