ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধে দরপতন টুইটারের

0
130

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট গত শুক্রবার স্থায়ীভাবে বন্ধ করে দেয় সামজিক যোগাযোগ মাধ্যম টুইটার। এর প্রভাব পড়েছে টুইটারের শেয়ার বাজারে। গেল তিনদিনে তাদের দরপতন হয়েছে প্রায় ৫ বিলিয়ন ডলার।

সোমবার (১১ জানুয়ারি) ৭ শতাংশের বড় দরপতন হয়েছে ভার্চুয়াল সামাজিক মাধ্যম টুইটার ইঙ্কের শেয়ারে। ফলে কোম্পানিটির বাজারমূল্য হারায় ২৫০ কোটি মার্কিন ডলার। শুক্রবার টুইটারের প্রতি শেয়ারের মূল্য ছিল ৫১.৪৮ ডলার। সোমবার সেটা কমে প্রথমে হয় ৪৭.১৬ ডলার। এরপর আরও কমে ৪৫.১৫ ডলারে থামে।

টুইটার ইঙ্ক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর এই দরপতনের শিকার হলো। কেননা ট্রাম্প ছিলেন টুইটারের অন্যতম জনপ্রিয় ব্যবহারকারী, তার অ্যাকাউন্ট ফলো করতো ৮৮ মিলিয়ন মানুষ।

ট্রাম্পের আনুষ্ঠানিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর থেকেই টুইটারের নিন্দায় মুখর হয় রিপাবলিকান রাজনীতিবিদ এবং দলটির সাধারণ সমর্থকেরা। সামাজিক মাধ্যমটির প্রতি তারা বাকস্বাধীনতা কেড়ে নেওয়া অভিযোগ এনেছেন।

গত সপ্তাহে যুক্তরাজ্যের ক্যাপিটল হিলে হামলার পর ফেসবুকের মতো অন্যান্য সামাজিক মাধ্যমও ট্রাম্পকে নিষিদ্ধ করার পদক্ষেপ নেয়। তবে কার্যদিবসের শুরু থেকেই অন্য কোম্পানির তুলনায় বেশি দর হারায় টুইটারের শেয়ার।